নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৮ নভেম্বর ২০১৪, ৪ অগ্রহায়ণ ১৪২১, ২৪ মহররম ১৪৩৬
হারিয়ে যাচ্ছে হেমন্ত-বসন্ত
বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের যে নেতিবাচক প্রভাব দেখা যাচ্ছে, বাংলাদেশ তার প্রাথমিক অবস্থায় রয়েছে। সাবেক অধ্যাপক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাকের সাবেক উপাচার্য ড. আইনুন নিশাত সম্প্রতি গণমাধ্যমে একথা বলেছেন। জলবায়ু পরিবর্তনের ফলে বৃষ্টিপাতের সময়ও বদলে গেছে। দেখা যাচ্ছে ঘোর বর্ষায় বৃষ্টি কম হচ্ছে। ভাদ্র মাসে বেশি বৃষ্টি হচ্ছে। কিন্তু বর্ষার আগে, যেমন মার্চ-এপ্রিল-এর মধ্যে যে বৃষ্টিপাত হবে এর কোনো নিশ্চয়তা নেই। এখন স্বল্প সময়ের মধ্যে বেশি বৃষ্টিপাত হচ্ছে। বঙ্গোপসাগর ক্রমেই অশান্ত হয়ে উঠছে। আবহাওয়া অধিদফতর ঘন ঘন ৩ নম্বর বিপদ সংকেত দিচ্ছে। বড় ঘূর্ণিঝড় দেশের উপকূল ও এর আশপাশে দুই তিন বছরে আঘাত না হানলেও পার্শ্ববর্তী দেশ মায়ানমারে আঘাত হানছে। এ ছাড়া বেড়েছে শিলা বৃষ্টি ও ঘন কুয়াশা। বৃদ্ধি পাচ্ছে পোকা মাকড়ের উৎপাত।

ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের জন্য প্রাকৃতিক দুর্যোগের প্রবণতা বাড়বে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ। কিন্তু দেশে গত কয়েক বছর ধরে চারটি ঋতু দেখা যাচ্ছে বলেছেন ড. আইনুন নিশাত। বাকি দুটি ঋতু প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে। ঋতু দুটি হচ্ছে 'হেমন্ত ও বসন্ত'। ঋতুচক্রে এ দুটি ঋতুর জন্য দুই মাস করে বরাদ্দ ছিল। কিন্তু বাকি চারটি ঋতুর অস্তিত্ব টের পাওয়া গেলেও সাম্প্রতিক বছরগুলোতে 'হেমন্ত ও বসন্ত' কখন আসে তা টের পাওয়া যায় না। আর এ দুটি ঋতু হারিয়ে যাওয়ার সঙ্গে একমত পোষণ করেছেন দেশের ঋতু পরিক্রমা দেখে যারা ফসল উৎপাদন করেন সেই কৃষকরা। আমাদের কৃষকরা ঋতুকাল দেখেই যুগযুগ ধরে বিভিন্ন ফসল উৎপাদন করেছেন। কিন্তু এখন ঋতুর এ পরিবর্তনের ফলে ফসল উৎপাদনে সমস্যা হচ্ছে। জলবায়ু পরিবর্তন পরিস্থিতি মোকাবিলায় আমাদের জোরদার কর্মসূচি থাকা উচিত। তবে এটা সরকারের একার পক্ষে করা সম্ভব নয়। স্থানীয়দেরও এর সঙ্গে সম্পৃক্ত করতে হবে।

Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7