নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৮ নভেম্বর ২০১৪, ৪ অগ্রহায়ণ ১৪২১, ২৪ মহররম ১৪৩৬
সড়ক দুর্ঘটনায় জিডিপি'র ২ ভাগ ক্ষতি হচ্ছে
অর্থনৈতিক রিপোর্টার
সরকারী হিসেবে দেশে প্রতিবছর সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে ৩ হাজারের বেশি মানুষ। তবে বেসরকারি হিসেবে এই মৃত্যুর সংখ্যা প্রায় ১৮ হাজার। মৃত্যুর এই মিছিল প্রভাব ফেলছে দেশের আর্থ সামাজিক প্রেক্ষাপটেও। বিশ্বব্যাংকের জরিপ বলছে, শুধুমাত্র সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করা গেলেই বাংলাদেশে সর্বোচ্চ ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি যোগ হবে।

এ বিষয়ে বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউট সাবেক পরিচালক অধ্যাপক শামসুল হক বলেন, 'নাম অনুযায়ী বলছি মহাসড়ক, কিন্তু কাজ অনুযায়ী এটা মহাসড়ক হচ্ছেনা। একই রাস্তায় বাস, ট্রাক, মোটরসাইকেলর পাশাপাশি চলছে রিকশার মতো ধীরগতির যানও। আমাদের মহাসড়কগুলিতে অনিয়ন্ত্রিতভাবে অবৈধ ও ধীর গতির গাড়ি ঢুকে গিয়ে মহাসড়ক আর লোকাল রাস্তার স্ট্যান্ডার্ড এক কাতারে নামিয়ে নিয়েছে। যা মহাসড়কের মৌলিক ধারণার সঙ্গে সাংঘর্ষিক। আর এসব কারনেই বাড়ছে দুর্ঘটনা। সূত্র জানায়, প্রতিবছর দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা নিয়ে সরকারি-বেসরকারি হিসেবেও রয়েছে গরমিল। সরকারি হিসেবের প্রায় ৫ গুন বেশি মৃতের তথ্য আসে বিশ্বস্বাস্থ্য সংস্থার হিসেবে। হাইওয়ে পুলিশ ডিআইজি আছাদ্দুজামান মিয়া বলেন, 'আমাদের পুলিশের কাছে যে পরিমাণ দুর্ঘটনা রিপোর্ট হয়, সেটারই মামলা হয়। যদি কোন আক্রান্ত ব্যক্তি আমাদের কাছে তথ্য না দেয় সেক্ষেত্রে আমরা সবসময় মামলা করতে পারিনা। এই জন্যই সংখ্যার তারতম্য থাকতেই পারে।' নিম্ন এবং মধ্য আয়ের দেশগুলোতে পরিচালিত বিশ্বব্যাংকের জরিপ বলছে, সড়ক দুর্ঘটনা এবং দুর্ঘটনা পরবর্তী জানমাল ও সম্পদের ক্ষয়ক্ষতি রোধ করা গেলে জিডিপি বাড়বে সর্বোচ্চ ১ থেকে ২ শতাংশ।

বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউট সাবেক পরিচালক অধ্যাপক শামসুল হক বলেন, 'বাংলাদেশে সড়ক দুর্ঘটনা সম্পর্কিত যে ক্ষয়ক্ষতি হয় তা দেশের মোট জিডিপির প্রায় ১-২ শতাংশের মত।' অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, 'দুর্ঘটনায় যে আমাদের উৎপাদনে ক্ষতি হচ্ছে এতে কোন সন্দেহ নেই। সবচেয়ে বড় ক্ষতিটা হচ্ছে মানবিক। জিডিপির সংখ্যাটা যেহেতু বিশ্বব্যাংকের বিশেষজ্ঞরা গবেষণা করেই বের করেছেন তাই এখানে দ্বিমতের কোন অবকাশ নেই।'

সড়ক দুর্ঘটনা এবং তার আর্থ-সামাজিক প্রভাব এতটাই ব্যাপক আর ভয়াবহ যে এটাকে শুধু বাংলাদেশ নয়, বৈশ্বিকভাবেই অন্যতম উদ্বেগের বিষয় হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রণীত সড়ক নিরাপত্তা বিষয়ক গ্লোবাল স্ট্যাটাস রিপোর্টে সড়ক দুর্ঘটনার ক্ষতিকে বৈশ্বিক স্বাস্থ্য এবং উন্নয়নের অন্যতম অন্তরায় হিসেবে উল্লেখ করা হয়েছে। এ অবস্থায় বাংলাদেশের মতো দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সড়ক দুর্ঘটনা প্রতিরোধের বিকল্প নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7