নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৮ নভেম্বর ২০১৪, ৪ অগ্রহায়ণ ১৪২১, ২৪ মহররম ১৪৩৬
সংসদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী
আইএস'র হয়ে যুদ্ধে যেতে আগ্রহী তরুণদের বাংলাদেশি পাসপোর্ট মিলবে না
সংসদ রিপোর্টার
ইসলামিক স্টেটের (আইএস) হয়ে যুদ্ধে যেতে আগ্রহী বাংলাদেশি উগ্রপন্থী তরুণরা এদেশের পাসপোর্ট ব্যবহার করে যেতে পারবেন না বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। গতকাল সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জামালপুর-২ আসনের এমপি মো. ফরিদুল হক খানের প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন। ফরিদুল হক খানের প্রশ্ন ছিল- 'এটা সত্য কিনা, ইসলামিক স্টেটের (আইএস) হয়ে যুদ্ধ করতে উগ্রপন্থি অনেক বাংলাদেশী তরুণ বেনামে পাসপোর্ট তৈরির চেষ্টা চালাচ্ছে। এটা সত্য হলে প্রতিরোধে সরকার কি কি পদক্ষেপ গ্রহণ করেছে।' জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মেশিন রিডেবল পাসপোর্টে একজন নাগরিকের বেনামে একাধিক পাসপোর্ট গ্রহণের কোনো সুযোগ নেই। পাসপোর্ট আবেদনকারী যাবতীয় তথ্যাদি বিশেষত জাতীয় পরিচয়পত্র ও জন্মসনদসহ অন্যান্য তথ্যাদি স্বয়ংক্রিয়ভাবে যাচাই প্রক্রিয়া সম্পূর্ণ করার পরেই কেবল এমআরপি প্রদান করা হয়। প্রযোজ্য ক্ষেত্রে স্পেশাল ব্রাঞ্চের (এসবি) মাধ্যমে পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন করে সঠিকতা যাচাইপূর্বক এমআরপি প্রদান করা হয়ে থাকে। তাছাড়া এমআরপি প্রক্রিয়ায় প্রত্যেক আবেদনকারীর হাতের আঙ্গুলের ছাপ গ্রহণ করা হয়। যা অন্য কোনো ব্যক্তির সঙ্গে মিলে যাওয়ার সুযোগ নেই। ফলে এক ব্যক্তির একাধিক বা বেনামে পাসপোর্ট করা সম্ভব নয়।

মোরশেদ আলমের প্রশ্নের জবাবে আসাদুজ্জামান বলেন, প্রতিদিন গড়ে প্রায় ১৫ হাজার মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রিন্ট করে সংশ্লিষ্ট অফিসগুলোর মাধ্যমে গ্রাহককে প্রদান করা হচ্ছে। এমআরপি চালুর পর ইতোমধ্যে প্রায় ৮৬ লাখ ৭৮ হাজার ৯৫৯টি এমআরপি পাসপোর্ট ইস্যু করা হয়েছে। প্রতিমন্ত্রী জানান, মেশিন রিডেবল পাসপোর্ট বা এমআরপি সম্পূণরূপে প্রযুক্তি নির্ভর চলমান প্রক্রিয়া। পদ্ধতিগত কারণে অনেক সময় পাসপোর্ট প্রিন্ট হওয়ার জন্য নির্ধারিত সময়ের আগেই সংশ্লিষ্ট অফিস হতে চূড়ান্ত অনুমোদনের পর তথ্য প্রেরণ করা হয়। যার ফলে উক্ত আবেদনগুলো প্রিন্ট হওয়ার নির্ধারিত সময়ের আগ পর্যন্ত আটকে রয়েছে বলে মনে হতে পারে। প্রকৃতপক্ষে পাসপোর্ট প্রিন্টিংয়ের জন্য অপেক্ষমাণ থাকে।

রাজধানীর ১৯ থানার কার্যক্রম চলে ভাড়াবাড়িতে

দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের মোট ১৯টি থানার কার্যক্রম ভাড়া বাড়িতে চালু আছে। এর মধ্যে ৫টি থানার কার্যক্রম সিটি করপোরেশনের মালিকানাধীন ৫টি কমিউনিটি সেন্টার ভাড়া করে পরিচালিত হচ্ছে। ডিএমপি'র মোট ৪৯টি থানার মধ্যে মাত্র ১৮টি থানার জমি ও স্থাপনা রয়েছে। ৪টি থানার কার্যক্রম পরিত্যক্ত বাড়িতে চলছে। ৬টি থানার কার্যক্রম চলছে বিভিন্ন ফাঁড়িতে। ২টি থানার কার্যক্রম বিমান বন্দর কর্তৃপক্ষ ও রেলওয়ে কর্তৃপক্ষের জমিতে পরিচালিত হচ্ছে। থানা ভবন নির্মাণের জন্য সরকারি খাস জমি অনুসন্ধান করা হচ্ছে। খাস জমি বন্দোবস্ত প্রাপ্তিসাপেক্ষে থানা কমপ্লেঙ্ নির্মাণ করা হবে।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7