নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৭ জুন ২০১৭, ৩ আষাঢ় ১৪২৪, ২১ রমজান ১৪৩৮
মধ্যপ্রাচ্যে আগুন জ্বলছে তাতে লাভ কার?
ছৈয়দ আন্ওয়ার
কাতারের ওপর যৌথ নিষেধাজ্ঞা চলছে উপসাগরীয় আরব দেশগুলোর। যদিও সৌদি আরব তা অস্বীকার করছে। মুসলিম ব্রাদারহুড ও হামাদের প্রতি সমর্থনের অভিযোগে কূটনৈতিক সম্পর্ক ছিন্নকারী দেশগুলোর নেতৃত্বদানকারী সৌদি আরব এহেন বক্তব্যে নিজেকেই খাটো করেছে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকমহল। তারা মনে করেন, অস্বীকার না করে বরং নিষেধাজ্ঞা তুলে নিয়ে আলোচনা সাপেক্ষে সত্য উদঘাটনে মুসলিম বিশ্বকে একত্র হওয়া প্রয়োজন। খুঁজে বের করা প্রয়োজন কাদের স্বার্থে এবং কি উদ্দেশ্যে, কারা মুসলিম বিশ্বকে ধ্বংস করার দামামা বাজিয়ে যাচ্ছে? কাদের ইন্ধনেই বা মধ্যপ্রাচ্য তথা আরব বিশ্ব একে অপরের প্রতিপক্ষে পরিণত হচ্ছে?

আজ মধ্যপ্রাচ্যে যে আগুন জ্বলছে তাতে কারা পুড়ে মরবে আর ওষুধ দেয়ার নামে কারা তার ফায়দা লুটবে সে নিশানাও খুব কঠিন বলে মনে করছেন না আন্তর্জাতিক বিশ্লেষক মহল। কাতার ও সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর চলমান সংকটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের পক্ষ নেয়ায় এ বিষয়টি আরো স্পষ্ট হয়ে যায়। সন্দেহ নেই যে, কাতার-সৌদি যুদ্ধে উভয় দেশের অস্ত্রের সরবরাহ হবে আমেরিকা থেকে। সুতরাং এই যুদ্ধে কার লাভ আর কার ক্ষতি এ হিসাবের জন্য কোনো পা-িত্যের প্রয়োজন পড়ে না। তবে দুঃখের বিষয় যে, যাদের বোঝার ব্যাপার তারা জেগে ঘুমালে ঘুম ভাঙানো মুশকিল। শুধু এটুকুই বলা যায়, যুক্তরাষ্ট্রের ইন্ধনেই হোক আর ইসরায়েলের প্রেসক্রিপশনেই হোক ভাই-ভাই যুদ্ধ করলে লাভ কার তা ভাইদেরকেই বুঝতে হবে। সুতরাং, মুসলিম বিশ্বকে ধ্বংস করার যে পাঁয়তারা বিশ্বব্যাপী শুরু হয়েছে তার অবসান একমাত্র মুসলিম বিশ্বের একতায়ই সম্ভব।

পুনশ্চ ঃ আমি তুরস্কের প্রেসিডেন্টর সাথে সুর মিলিয়ে শুধু এটুকুই বলতে চাই_ কাতারের ক্ষেত্রে এক গুরুতর ভুল করা হচ্ছে। তাদের বিচ্ছিন্ন করার এই চেষ্টা অমানবিক এবং ইসলামী মূল্যেবোধের বিরোধী। এটা কাতারকে মৃত্যুদ- দেবার শামিল।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২২
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫৯২৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.