নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ২ জুন ২০১৬, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৩, ২৫ শাবান ১৪৩৭
সোনারগাঁওয়ে লোকনাথ ব্রহ্মচারীর ১২৬তম তিরোধান উৎসব শুরু
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার বারদীতে অবস্থিত উপ-মহাদেশের অন্যতম সনাতন ধর্মালম্বীদের সাধক লোকনাথ ব্রহ্মচারীর ১২৬তম তিরোধান উৎসব গতকাল থেকে শুরু হয়েছে। এ উপলক্ষে বারদী আশ্রম এলাকা সাজানো হয়েছে বর্ণিল সাজে। ছিনতাই, চাঁদাবাজি, সংঘাত, জুয়া এড়াতে প্রশাসন ইতোমধ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। তিরোধান উৎসবকে কেন্দ্র করে যানজট নিরসনের লক্ষ্যে বারদী আসতে বিভিন্ন এলাকায় রাস্তার দূ'পাশে গড়ে উঠা বিভিন্ন স্থাপনা উচ্ছেদ না করায় উৎসবে আসা লোকজনদের চলাচলে বিঘ্ন ঘটছে। তবে উপজেলা প্রশাসন বেশ কিছু স্থাপনা ইতিমধ্যে উচ্ছেদ করেছে। নিরাপত্তার জন্য আশ্রমের পুরো এলাকায় স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা।

আশ্রম কমিটির অভিমত, এবারের তিরোধান উৎসবে অন্যান্য বছরের তুলনায় দ্বিগুণ ভক্তের সমাগম ঘটার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক লোকনাথ ভক্ত বারদী আশ্রমে আসতে শুরু করেছে। উৎসবকে কেন্দ্র করে ঐতিহ্যবাহী বারদী মাঠে বসবে ৫ দিনব্যাপী লোকজ মেলা। এছাড়া আশ্রম কমিটি ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার বারদীতে অবস্থিত লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে আজ বৃহস্পতিবার লোকনাথ ব্রহ্মচারীর ১২৬ তম তিরোধান উৎসব শুরু হচ্ছে। এ উপলক্ষ্যে আশ্রম কমিটির পাশাপাশি স্থানীয় প্রশাসন ও সরকার দলীয় নেতাকর্মীরা ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। আশ্রম মন্দির, তীর্থ নিবাসসহ আশ্রম এলাকাকে সাজানো হয়েছে বর্ণাঢ্য সাজে। রঙ বেরঙের আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে আশ্রমের চারপাশ। বৃষ্টি ও রোদ থেকে রক্ষা পেতে ভক্তদের জন্য মন্দিরের বাইরের খোলা মাঠে টানানো হয়েছে সামিয়ানা। আজ সকাল থেকে আশ্রমে পূজা অর্চনা, গীতা পাঠ, কীর্তন, রাজভোগ, বাল্য ভোগ ও প্রসাদ বিতরনের মধ্য দিয়ে তিরোধান উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে। ভক্তদের সেবা দিতে প্রশাসনের পাশাপাশি ধর্মীয় সংগঠন লোকনাথ সেবা সংঘ ও শারদাঞ্জলি ফোরামসহ প্রায় অর্ধশত সামজিক সংগঠন ইতোমধ্যে কাজ শুরু করেছেন। উৎসবকে ঘিরে ইতিমধ্যে পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক লোকনাথ ভক্ত বারদী আশ্রমের যাত্রী নিবাসে এসে সমাবেত হচ্ছেন। এদিকে উৎসব উপলক্ষে আশ্রম এলাকায় মাঠে ৫ দিনব্যাপী লোকজ মেলা বসবে। এ মেলায় পসরা সাজিয়ে বসছেন বিভিন্ন দোকানীরা।

শারদাঞ্জলি ফোরামের সভাপতি বাবুল চন্দ্র পাল জানান, আগত ভক্তদের সেবা দিতে শারদাঞ্জলী ফোরামের উদ্যোগে শিশু বাচ্চাদের জন্য গাভির দুধ বিতরন, বিশুদ্ধ জল, সরবত, মেডিকেল টিম, ওষুধ, গীতা ও ধর্মীয় বিষয়ের উপর লেখা লিফলেট বিতরণ করার হবে।

লোকনাথ ব্রক্ষচারীর আশ্রমের আহ্বায়ক কমিটির সদস্য ও সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাছের ভূঞা জানান, আশ্রমে উৎসব উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগত ভক্তদের নিরাপত্তা জোরদার করা হয়েছে। আশ্রমে আসা লোকজনদের যানবাহন নিয়ে চলাচলের সুবিধার্থে জেলা প্রশাসনের নির্দেশে রাস্তার দূপাশে গড়ে উঠা বেশ কিছু স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

সোনারগাঁও থানার অফিসার আনিচার্জ শাহ্ মো. মঞ্জুর কাদের জানান, উৎসবকে কেন্দ্র করে ছিনতাই ও চাঁদাবাজী প্রতিরোধে আশ্রম ও এর আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হচ্ছে। পুলিশের পাশাপাশি র‌্যাব, ডিবি, আনসার সদস্যসহ আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী ৩শ সদস্য মোতায়েন থাকবে। নিরাপত্তা জোরধারে আশ্রমের ভেতরে ও বাইরে ২০টি সিসি ক্যামেরা বসানো হয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২২
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৯০২৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.