নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ২ জুন ২০১৬, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৩, ২৫ শাবান ১৪৩৭
যমুনার চরাঞ্চলে বাদামের ফলন বিপর্যয়
শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি
বৈরি আবহাওয়ার কারণে এ বছর শিবালয়ের যমুনার চরাঞ্চলে বাদামের ফলনে বিপর্যয় ঘটেছে। এছাড়া উজানে পাহাড়ি ঢলে নদীতে পানি বৃদ্ধির ফলে যমুনা সিকস্তী নিম্নাঞ্চলের বাদাম ক্ষেত তলিয়ে যাওয়ায় কৃষকরা আরোও বিপাকে

পড়েছে। তারা জমি থেকে অপরিপক্ক বাদাম তুলতে বাধ্য হচ্ছে। চলতি মৌসুমে উপজেলার নিহালপুর, চর শিবালয়, আলোকদিয়া, কানাইদিয়া, ত্রিশুন্ডি, তেওতা, চর রঘুনাথপুর, চরবৈষ্টমী, মালুচী ও জাফরগঞ্জসহ যমুনার বুকে জেগে উঠা বিভিন্ন চরে বাদামের চাষাবাদ করা হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর শিবালয়ের ঐ সকল চরাঞ্চলে বাদাম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তিন'শ হেক্টর জমিতে। কিন্তু আবাদ হয়েছে মাত্র এক'শ ৩৬ হেক্টর জমিতে যা অর্ধেকেরও কম। বীজ বপনের পর বৃষ্টি না হওয়ায় ও প্রচ- খরার কারণে ফলনের এমন বিপর্যয় ঘটেছে বলে কৃষকরা জানিয়েছে।

নিহালপুর গ্রামের কৃষক শামীম ফকির জানান, নদীতে জেগে উঠা চরের জমিতে আমরা প্রতি বছর সম্মিলিতভাবে বাদাম চাষ করে থাকি। এবার বীজ বপনের পর বৃষ্টি না হওয়ায় প্রচ- খরায় বালু উত্তপ্ত হয়ে বাদাম গাছের উপরের অংশ পুড়ে যায়। এরিমধ্যে অসময়ে নদীর পানি বেড়ে আবাদি জমি তলিয়ে যাওয়ায় বাধ্য হয়ে অপরিপক্ক বাদাম তুলতে হচ্ছে।

অপর কৃষক তারা মিয়া জানান, এ অঞ্চলে প্রতি বিঘা জমিতে কমপক্ষে ১০ মন বাদাম পাওয়ায় যায়। সেখানে এবার মিলবে মাত্র চার থেকে পাঁচ মণ। বীজ, সার, শ্রমিক খরচ উঠাই দায়। সব মিলে আমাদের লোকসান গুণতে হবে।

আলোকদিয়া চরের কৃষক রহিম মোল্লা জানান, এ অঞ্চলের কৃষকের প্রধান অর্থকারী ফসল হচ্ছে বাদাম। কিন্তু এবার খরায় পুড়ে ও নদীর পানিতে ডুবে ফলন ভালো হয়নি। এতে আগামী বছর জুড়ে চরাঞ্চলের মানুষের অর্থ কষ্ট পোহাতে হবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২২
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৯০৪৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.