নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ২ জুন ২০১৬, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৩, ২৫ শাবান ১৪৩৭
দিনাজপুরে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের দাবি
জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় ঘেরাও করে প্রতিবাদ
দিনাজপুর প্রতিনিধি
প্রতি ইউনিয়নে কমপক্ষে ১টি করে কেন্দ্র চালু করে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান কেনার দাবি জানিয়েছেন কৃষকেরা। এমন দাবি জানিয়ে দিনাজপুর শহরে বিক্ষোভ মিছিল শেষে জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় ঘেরাও করে প্রতিবাদ জানিয়েছেন তারা।

গতকাল বুধবার প্রগতিশীল কৃষক-ক্ষেতমজুর সংগঠনসমূহের আয়োজনে দিনাজপুর শহরে বিক্ষোভ মিছিল শেষে জেলা খাদ্য নিয়ন্ত্রকেরকার্যালয় ঘেরাও কর্মসূচীতে বক্তব্য রাখেন প্রগতিশীল কৃষক-ক্ষেতমজুর সংগঠনসমূহের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোহাম্মদ আলতাফ হোসাইন, কৃষক খেতমজুর সমিতি দিনাজপুর জেলা কমিটির আহবায়ক আনোয়ার আলী সরকার, বাংলাদেশ কৃষক সমিতি জেলা কমিটির সভাপতি বদিউজ্জামান বাদল, কৃষকনেতা এস.এম চন্দন, বাসন্তি মালাকার, ছাত্র ইউনিয়নের সভাপতি অমৃত চন্দ্র রায়, প্রমুখ।

দিনাজপুর জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় ঘেরাও কর্মসূচীতে বক্তারা বলেন, কৃষকদের প্রতি মন ধান উৎপাদনে খরচ হয়েছে ৭০০ থেকে ৭৫০ টাকা। অথচ বর্তমানে প্রতি মনের বাজারমূল্য ৪৫০ থেকে ৫০০ টাকা। এতে কৃষকের লোকসান হচ্ছে মনপ্রতি ২৫০ টাকা থেকে ৩০০ টাকা। ফলে কৃষক ধান বিক্রি করে উৎপাদন খরচ তুলতে পারছেন না। সরকার মনপ্রতি ধানের মূল্য ৯৫০ টাকা ঘোষনা করলেও তা কাগজে- কলমে সীমাবদ্ধ। এ অবস্থার হাত থেকে কৃষি-কৃষক বাঁচাতে কৃষক-ক্ষেতমজুর সংগঠনসমূহ দীর্ঘদিন ধরে দাবী জানিয়ে আসছে। প্রতি ইউনিয়নের সরকারি ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত দামে ধান ক্রয় করার। কিন্তু তা আজও বাস্তবায়ীত হয়নি।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৯৬৯২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.