নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ২ জুন ২০১৬, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৩, ২৫ শাবান ১৪৩৭
পাপ কাজ পতনের সূত্রপাত
ছৈয়দ আন্ওয়ার
শয়তান মানুষের প্রত্যক্ষ দুশমন। সব সময়ই শয়তানের ক্লান্তিহীন প্রচেষ্টা থাকে মানুষকে তার নিজ ধর্ম বা ন্যায় পথ থেকে বিচ্যুত করার। তার কাজই হলো মানুষকে বিপথে নেয়া। তাই আল্লাহ্তায়লা মুমিনদের সতর্ক করে দিয়ে বলেছেন, শয়তান হচ্ছে তোমাদের প্রকাশ্য শত্রু, অতএব তোমরা তাকে শত্রু হিসেবেই গ্রহণ কর। অথচ আমরা এতোটাই হতভাগা যে, আল্লাহ্তায়লার হাজারো সতর্কতাকে অবহেলা করে ন্যায়ের প্রতি উদাসীন থেকে নিজেরাই নিজেদের পতন ডেকে আনি। মানুষ সাধারণত ছোট ছোট পাপকে উপেক্ষা করতে অভ্যস্ত। কিন্তু মনে রাখা দরকার যে, ছোট'র সমষ্টিই বৃহদাকার ধারণ করে। ক্ষুদ্র ক্ষুদ্র পাপ পুঞ্জিভূত হয়ে মানুষকে ধ্বংসের পথে ঠেলে দেয়। আমাদের জীবনের ছোট ছোট পাপ এমনকি মারাত্মক সব ভুলের জন্য বেশিরভাগ সময়ই অহঙ্কার আর ধৈর্যহীনতা দায়ী থাকে। অসহিষ্ণুতা এবং ধৈর্যহীনতার কারণেই মানুষ অন্যায়-অপকর্মে জড়িয়ে পড়ে। অসহিষ্ণু লোকদের জীবনের বিড়ম্বনা কখনো কমে না। মানুষের শাশ্বত একটি স্বভাব, সে কখনোই নিজের রাগকে খারাপ মনে করে না। এমন মনোবৃত্তিই মানুষকে পাপের পথে ধাবিত করে। এভাবেই সমাজে পাপের বিস্তার ঘটে। আর মানুষ এক সময় কিছু কিছু পাপকে সহজভাবে মেনে নিতে থাকে, যা ধ্বংসের পূর্বাভাস। বিখ্যাত বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের মূল্যবান মন্তব্য হলো_ 'এই পৃথিবী কখনো খারাপ মানুষের খারাপ কাজের জন্য ধ্বংস হবে না। যারা খারাপ মানুষের খারাপ কাজ দেখেও কিছু করে না, তাদের জন্যই পৃথিবী ধ্বংস হবে।' অর্থাৎ পাপ না করলেও পাপকে প্রতিহত করতে হবে। নিজে না করলেও সমাজের অন্যায়-অবিচার মেনে নেয়াও পাপ। কেননা, তাতে সমাজ ধ্বংস হয়ে যেতে পারে।

চরম বাস্তবতা হলো, বর্তমানে আমাদের সমাজে যে অন্যায়, অবিচার, দুর্নীতি আর নৈরাজ্য বিরাজমান, তা প্রতিকার-প্রতিরোধে দায়িত্বশীলদের নির্বিকার ভূমিকায় বিবেকবানরা মর্মাহত।

পুনশ্চ : 'পুণ্য অর্জন অপেক্ষা পাপ বর্জন শ্রেষ্ঠতর।' _হযরত আলীর (রাঃ) এই একটি কথা যদি আমরা আমাদের জীবনে প্রতিফলন ঘটাতে পারি, তাহলেই জীবন হয়ে উঠবে সুন্দর।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৯৬৯১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.