নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১১ মে ২০১৬, ২৮ বৈশাখ ১৪২৩, ৩ শাবান ১৪৩৭
আরও দুই দিন বাড়লো আলেপ্পোর যুদ্ধবিরতি
জনতা ডেস্ক
সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহরে গত বৃহস্পতিবার শুরু হওয়া যুদ্ধবিরতি আরও দুই দিন বাড়িয়ে আজ করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। এদিকে, সিরিয়া শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু করতে ফ্রান্সের রাজধানী প্যারিসে সিরিয়ার বিরোধীপক্ষের সঙ্গে বৈঠক করেছে আন্তর্জাতিক সিরিয়া সহায়তা গ্রুপের সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

এ সময়, সিরিয়ায় ভেঙে পড়া যুদ্ধবিরতি চুক্তি মেনে চলতে ওয়াশিংটন, মস্কো ও তেহরানের পক্ষ থেকে সিরীয় সরকার এবং বিরোধীপক্ষ উভয়ের ওপরই চাপ প্রয়োগ করা হবে বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

গত সিরিয়ার চলমান সংঘাত বন্ধে এবং একটি কার্যকর দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতির লক্ষ্যে করনীয় ঠিক করতে সোমবার ফ্রান্সের রাজধানী প্যারিসে বৈঠকে বসেন আন্তর্জাতিক সিরিয়া সহায়তা গ্রুপের সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা। সিরিয়ার বিরোধীজোট উচ্চ মধ্যস্থতাকারী কমিটি - এইচএনসি্থর প্রধান রিয়াদ হিজাবের উপস্থিতিতে, এতে যোগ দেন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি, ইতালি, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, জর্ডান, তুরস্ক এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা। এ সময়, গত কয়েক সপ্তাহ ধরে সিরিয়ার আলেপ্পো শহরে সরকার ও বিদ্রোহীদের মধ্যে চলা সংঘাত বন্ধের ওপর মূলত দেশটিতে পুনরায় যুদ্ধবিরতি কার্যকরের বিষয়টি নির্ভর করছে বলে মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। একইসঙ্গে, দেশটিতে যুদ্ধবিরতি কার্যকর নিশ্চিত করার বিষয়টি মূলত যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইরান- বিদ্রোহী ও সরকার সমর্থিত এই ৩টি দেশের ওপর নির্ভর করছে বলেও জানান তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, আন্তর্জাতিক সিরিয়া সহায়তা গ্রুপের সদস্য রাষ্ট্রগুলোর সর্বসম্মতিতে শান্তি পরিকল্পনার একটি খসড়া জেনেভায় আগেই তৈরি করা হয়েছে। জাতিসংঘের সহযোগিতায় এবার তা বাস্তবায়নে প্রয়োজনীয় সবকিছু করবো আমরা। আর এ লক্ষ্যে সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত এলাকায় আসাদ বাহিনীর আগ্রাসন বন্ধে দেশটির সরকারের ওপর চাপ প্রয়োগের বিষয়ে রাশিয়া এরইমধ্যে প্রতিশত্রুুতি দিয়েছে।

এছাড়াও, সিরিয়া পরিস্থিতি অত্যন্ত জটিল আকার ধারণ করেছে উল্লেখ করে সংকট নিরসনে কূটনৈতিক তৎপরতা আরও জোরদার করতে পশ্চিমা ও আরবজোটগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জন মার্ক আয়রল্ট।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জন মার্ক আয়রল্ট বলেন, জেনেভায় আগামী সপ্তাহে আন্তর্জাতিক সিরিয়া সহায়তা গ্রুপের পরবর্তী বৈঠকের কর্মসূচীর বিষয়ে আমরা আলোচনা করেছি। আমরা আশা করবো, বিরোধীজোট আর এবার জেনেভা ত্যাগ করে চলে যাবেনা। সংকট নিরসনে এবং পরিস্থিতির উন্নয়নে শান্তি আলোচনায় তাদের কার্যকর ভূমিকা অত্যন্ত জরুরি-এই বিষয়টি তারা অনুধাবন করবে।

এদিকে, সিরিয়া উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহরে গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া যুদ্ধবিরতি আজ বুধবার মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। স্থানীয় সময় ঙক গতকাল মঙ্গলবার রাত ১টায় এ যুদ্ধবিরতির সময়সীমা শেষ হওয়ার কথা ছিল। শহরটিতে গত কয়েক সপ্তাহ ধরে সিরীয় সরকার ও বিদ্রোহীদের মধ্যে চলা সংঘর্ষে নিহত হয়েছেন অন্তত ৩শ্থ মানুষ, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২২
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫১৬৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.