নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১১ মে ২০১৬, ২৮ বৈশাখ ১৪২৩, ৩ শাবান ১৪৩৭
৩৪ দিন পর তদন্ত প্রতিবেদন
বাঁশখালীতে সংঘর্ষ রাজনৈতিক দ্দেশ্যে
চট্টগ্রাম প্রতিনিধি
চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় গ-ামারায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা রাজনৈতিক উদ্দেশ্যে সংঘটিত হয়েছে বলে জেলা প্রশাসনের তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ঘটনার প্রায় ৩৪ দিন পর গতকাল মঙ্গলবার চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের কাছে ঐ তদন্ত প্রতিবেদন দাখিল করেন তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মোমিনুর রশীদ।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মানুষের জানমাল রক্ষায় ঐ দিন আইনশৃঙ্খলাবাহিনী গুলি করতে বাধ্য হয়েছিল।

তদন্ত প্রতিবেদন পাওয়ার সত্যতা নিশ্চিত করে চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে আন্দোলনের সঙ্গে বিশেষ মহলের রাজনৈতিক স্বার্থ জড়িত বলে তদন্তে বেরিয়ে এসেছে। বিশেষ ঐ গোষ্ঠী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে ক্ষেপিয়ে তুলেছে স্থানীয় গ্রামবাসীকে। এর ফলে সৃষ্ট সংঘর্ষের দিন জনগণের সম্পদ রক্ষার জন্য গুলি চালানো ছাড়া পুলিশের আর কোনো উপায় ছিল না বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তদন্ত প্রতিবেদনে বিদ্যুৎকেন্দ্র স্থাপনে বিভ্রান্তি দূর করতে উদ্যোগ নেয়া এবং প্রকল্প বাস্তবায়নে স্থানীয় প্রশাসনকে সম্পৃক্ত করাসহ বেশকিছু সুপারিশও উপস্থাপন করা হয়েছে বলে জেলা প্রশাসক জানান।

প্রসঙ্গত, বাঁশখালী উপজেলার গ-ামারা এলাকায় এস আলম গ্রুপের অর্থায়নে নির্মিতব্য কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্রবিরোধী আন্দোলনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও এলাকাবাসীর ত্রিমুখী সংঘর্ষে ৪ জন নিহত এবং অর্ধশতাধিক গ্রামবাসী আহত হন।

এ ঘটনায় চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মমিনুর রশীদকে প্রধান করে জেলার অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (পিপি) মনোরঞ্জন দাস ও পুলিশ বিভাগের সহকারী সুপারিনটেনডেন্ট তরিকুল ইসলামের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন।

ঐ কমিটি ৭ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার কথা থাকলেও পরবর্তীতে সময় বাড়িয়ে ৩৪ দিন পর প্রতিবেদন দাখিল করে তদন্ত কমিটি।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫৭৯৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.