নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১১ মে ২০১৬, ২৮ বৈশাখ ১৪২৩, ৩ শাবান ১৪৩৭
বিদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা শিথিল করেছে মালয়েশিয়া
জনতা ডেস্ক
বিদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা শিথিল করেছে মালয়েশিয়া। গত সোমবার এক বিবৃতিতে দেশটি জানায়, শর্তসাপেক্ষে বিদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা আংশিকভাবে প্রত্যাহার করা হবে। এশিয়া নিউজ নেটওয়ার্কের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, স্বল্প দক্ষ বিদেশি শ্রমিক নিয়োগে গত দু'মাস আগে দেয়া নিষেধাজ্ঞা আংশিকভাবে শিথিল করা হবে। নিয়োগদাতারা আগামী জুন মাসের পর থেকে বিদেশি শ্রমিক নিয়োগ দিতে পারবে। তবে এক্ষেত্রে শর্ত হচ্ছে- যেসব কাজে মালয়েশিয়ার নাগরিক পাওয়া যাচ্ছে না সেই সব কর্মক্ষেত্রেই বিদেশি শ্রমিক নিয়োগ দেয়া যাবে। এ বিষয়টি নিয়োগদাতাদের প্রমাণ দিতে হবে। অর্থাৎ মালয়েশিয়ার নাগরিকরা যেসব কাজ এড়িয়ে যাবেন, সেটিই করতে হবে বিদেশি শ্রমিকদের।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি সাকিব কুসমি বলেন, নির্মাণ খাতের মতো বিশেষ কিছু প্রতিষ্ঠান থেকে আমরা নিয়মিত বিদেশি কর্মী নিয়োগের অনুরোধ পাচ্ছি। আমরা যদি প্রয়োজন মনে করি তাহলেই বিদেশি শ্রমিকদের নিয়োগ দিতে পারি। এছাড়া যেসব প্রতিষ্ঠান বিদেশি শ্রমিকদের নিয়োগ দেবে তাদের প্রমাণ করতে হবে যে, এটি সত্যি প্রয়োজন। দাতুর সেরির মন্তব্য থেকে এটি স্পষ্ট যে, নির্মাণ খাতের মতো প্রতিষ্ঠানগুলোতে বিদেশি কম দক্ষ শ্রমিক নিয়োগের দুয়ার খুলছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছিল মালয়েশিয়া। এরপরেই আসে সেই নিষেধাজ্ঞা। যে কারণে অনিশ্চয়তায় পড়ে ১৫ লাখ শ্রমিকের ভাগ্য।

২০১৫ সালে বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, পূর্ব এশিয়া প্যাসিফিকের দেশগুলোর মধ্যে বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে মালয়েশিয়া চতুর্থ অবস্থানে।

মালয়েশিয়া সাধারণত ইলেকট্রিক যন্ত্রাংশ একত্রিকরণ, পাম অয়েল চাষ, রেস্তোরাঁ এবং নির্মাণ খাতে বিদেশি শ্রমিকদের নিয়োগ দেয়। সরকারি হিসাব মতে, দেশটিতে ২১ লাখ বৈধ বিদেশি শ্রমিক রয়েছে। তবে সারাদেশে ছড়িয়ে রয়েছে প্রায় ২০ লাখ অবৈধ শ্রমিক। বিদেশি শ্রমিকদের একটি বড় অংশ ইন্দোনেশিয়া, মিয়ানমার, বাংলাদেশ এবং নেপালের।

জানা যায়, নিয়োগদাতারা এসব শ্রমিকদের ইচ্ছামতো ব্যবহার করে। এদের দিয়ে সাধারণত 'থ্রি-ডি জবস' করানো হয়। থ্রি-ডি বলতে বোঝায় নোংরা, কঠিন এবং বিপজ্জনক (ডেনজারাস)।

দেশটির নাগরিকদের প্রতি অনেকটা অভিযোগের সুরে মালয়েশিয়ান মুসলিম রেস্টুরেন্ট ওনার্স অ্যাসোসিয়েশনের প্রধান নুরুল হাসান বলেন, আমরা এসব কাজে বিদেশি শ্রমিকের চেয়ে স্থানীয়দের নিয়োগ দিতে বেশি আগ্রহী। কিন্তু মালয়েশিয়ার নাগরিকরা এ ধরনের কাজে আসতে চায় না।

ফেডারেশসন অব মালয়েশিয়া ম্যানুফেকচারার্সের এক জরিপের বরাত দিয়ে মালয়েশিয়ান স্টার ডেইলি জানায়, গত মাসে দেশটির নির্মাণ শিল্প খাতের ৮৪ শতাংশ প্রতিষ্ঠানে জনবল সংকট ছিল। এদের মধ্যে অর্ধেক প্রতিষ্ঠান তাদের অর্ডার সরবরাহ জটিলতায় পড়েছে। এসব খাতের বেশিরভাগ প্রতিষ্ঠান পণ্য সরবরাহের জন্য বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরশীল।

তবে নিয়োগদাতাদের বিদেশি শ্রমিকের প্রতি আগ্রহকে সাধুবাদ জানালেও তাদের কম মজুরি দেয়ার প্রবণতা দীর্ঘমেয়াদে ক্ষতিকর বলে সতর্ক করেছেন অর্থনীতিবিদরা।

মালয়েশিয়ার উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নূর জাযলান মুহাম্মেদ বলেন, উৎপাদনমূলক খাতের ৮০ থেকে ৯০ শতাংশ বিদেশি শ্রমিকের ওপর নির্ভরশীল। আমরা যদি আরো বিদেশি শ্রমিক নিয়োগ দিই, তাহলে কি অর্থনীতিতে কোন মূল্য যুক্ত হবে?

গত দু'মাস আগে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক নিগারা মালয়েশিয়া দেশটির মন্ত্রিসভার এক বৈঠকে বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরতার বিষয়ে উদ্বেগ জানায়।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫৭৮৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.