নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১১ মে ২০১৬, ২৮ বৈশাখ ১৪২৩, ৩ শাবান ১৪৩৭
পানামা পেপার্স ফাঁসকারী আইসিআইজের তথ্য ভান্ডারে অর্ধশতাধিক বাংলাদেশির নাম
জনতা ডেস্ক
বহুল আলোচিত পানামা পেপার্স ফাঁসকারী আইসিআইজের তালিকায় এসেছে অর্ধশতাধিক বাংলাদেশির নাম, যাদের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা কাজী জাফরউল্যাহ ও নীলুফার জাফরউল্যাহও রয়েছেন।

দি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট (আইসিআইজে) গত সোমবার বিশ্বের ২১টি অঞ্চলের তিন লাখের বেশি অফশোর কোম্পানির তথ্যের একটি ডেটা বেইস প্রকাশ করেছে।

যাদের নাম এসেছে, তারা আইন ভেঙে সম্পদ গড়েছেন- এমনটা বলছে না আইসিআইজে। তবে অর্থ পাচার করতে কিংবা কর ফাঁকি দিতে আইনের ফাঁক-ফোকর খুঁজেছেন এদের অনেকেই।

আইসিআইজে বলছে, জনস্বার্থে এই তালিকা প্রকাশ করেছে তারা। পানামার ল' ফার্ম মোস্যাক ফনসেকার বিপুলসংখ্যক নথি গত মাসে ফাঁসের বিন সুলতান, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের বাবা, রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের সহযোগীর নাম রয়েছে।

বলা হচ্ছে, করজাল এড়িয়ে বেনামে সম্পদের পাহাড় গড়তে, আইনকে বুড়ো আঙুল দেখিয়ে দেশে লুটের টাকা বিদেশে পাঠাতে মোস্যাক ফনসেকার পরামর্শ নিয়েছেন তারা।

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সন্তান, বলিউড তারকা অমিতাভ বচ্চন ও ঐশ্বরিয়া রাই বচ্চনের নাম এলেও আইসিআইজের এখন পর্যন্ত প্রকাশ করা নথিতে কোনো বাংলাদেশির নাম পাওয়া যায়নি।

তবে বাংলাদেশের কয়েকটি সংবাদ মাধ্যমে পানামা পেপার্সে কয়েকজন বাংলাদেশি রয়েছেন দাবি করে তাদের নাম প্রকাশ করে, তার পরিপ্রেক্ষিতেই তদন্তের সিদ্ধান্ত নেয় দুদক।

তিন সদস্যের তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন দুদকের সহকারী পরিচালক মজিবুর রহমান ও উপ সহকারী পরিচালক রাফি মো. নাজমুস সাদাত।

দুদক সচিব মোস্তফা কামাল জানিয়েছেন, পানামা পেপার্স কেলেঙ্কারির ঘটনায় বাংলাদেশের যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম এসেছে, তাদের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টিম গঠন করা হয়েছে। আশা করছি, রোববার থেকে কাজ শুরু করতে পারব। অনুসন্ধানের প্রয়োজনে অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে এমএলএআর (মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিসটেন্স রিকোয়েস্ট) পাঠিয়ে বিদেশ থেকে তথ্য সংগ্রহ করা হবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫৭৯৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.