নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১১ মে ২০১৬, ২৮ বৈশাখ ১৪২৩, ৩ শাবান ১৪৩৭
তোমার ভালোর জন্য তুমিই পথ খুঁজে বের করো
ছৈয়দ আন্ওয়ার
মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম সফল প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের ছেলেবেলার ছোট্ট একটা গল্প। আব্রাহাম লিংকন তাঁর বাবাকে জিজ্ঞেস করেছিলেন বাবা, তোমার ইচ্ছা কি? আমি বড় হলে কি হবো? উত্তরে তাঁর বাবা বলেছিলেন, তোমার যা ইচ্ছা তাই হবে। তবে আমি চাই, তুমি যদি মাটি কাটার শ্রমিক হও, তোমার চেয়ে যেন কেউ ভালো মাটি কাটতে না পারে।

আব্রাহাম লিংকন তাঁর বাবার ইচ্ছাই মনে হয় অক্ষরে অক্ষরে পালন করেছিলেন। তাই তিনি আজ কিংবদন্তী। শুধু আব্রাহাম লিংকনই নন জগৎ বিখ্যাত সব কিংবদন্তীই তাঁর নিজের প্রচেষ্টাতেই শিখরে পৌঁছেছেন।

পৃথিবীতে কেউ কারো অবস্থান অন্যের জন্য ছেড়ে দেয় না। এমনকি অন্যের জন্য জায়গা তৈরি করার লোকও পৃথিবীতে খুব কম। হয়তো পথ বাতলে দিতে পারে। খুঁজে নিতে হবে নিজেকে। নিজের ভালো নিজেকেই বুঝতে হবে। মানুষের বিবেক মানুষকে দেয় সেই সন্ধান। বিবেক কখনো অন্যায়কে মেনে নেয় না, ন্যায়ে বাধা দেয় না। বিবেককে প্রাধান্য দিয়ে জীবনের পথ চললে সে জীবন হয় আলোকময়। হোক পার্থিব উৎকর্ষ কিংবা আধ্যাত্মিক মূল্যবোধ। উভয় ক্ষেত্রেই বিবেকের নিয়ন্ত্রিত পথই সঠিক পথ।

জীবন মানেই সংগ্রাম। সমস্যা দেখা দিলে তার সমাধানে কিংবা উন্নত জীবনের লক্ষ্যে থাকতে হবে কর্মস্পৃহা, একাগ্রতা এবং ধৈর্য্য। এ তিনটি গুণের সমন্বয় মানুষকে দেয় খ্যাতি।

পুনশ্চ : জগতের ইতিহাসে যেসব ব্যক্তি স্থান পেয়েছেন, ইতিহাস যাদের ধারণ করে আছে, তাদের মাঝে ঠাঁই করে নিতে থাকতে পারে কিছু ঝুঁকি। তাতে শঙ্কিত না হয়ে বরং প্রতিষ্ঠার লক্ষ্যে দৃঢ়ভাবে সচেষ্ট থাকতে হবে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২২
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫১৮১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.