নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ৪ মে ২০২১, ২১ বৈশাখ ১৪২৮, ২১ রমজান ১৪৪২
বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারণ করা হলে অনেক কর্মসংস্থান সৃষ্টি হবে
বেগমগঞ্জ (নোয়াখালী) থেকে প্রদীপ কুমার সেন
বেগমগঞ্জ বিসিক শিল্পনগরীতে অনেক শিল্পোদ্যক্তা কারখানা করার জন্য প্লট না পেয়ে নিরাশ হতে হচ্ছে। নগরীর অভ্যন্তরীণ সমস্যা থাকলেও যোগাযোগ, গ্যাস, বিদ্যুৎ, পানি সরবরাহ ব্যবস্থা থাকায় শিল্পেস্নাদ্যক্তরা এ নগরীতে কারখানা করতে আগ্রহী। বর্তমানে এ নগরীতে ৭৪টি শিল্প কারখানা উৎপাদনরত রয়েছে। নগরী সম্প্রসারন করা হলে একদিকে শিল্প কারখানা বাড়বে, অপরদিকে অনেক লোকের কর্মের সংস্থান হবে।

বেগমগঞ্জ বিসিক শিল্প নগরীর কার্যালয় সূত্রে জানা গেছে, ১৯৮৬ সালে চৌমুহনী শহরের চৌরাস্তার উত্তরে ২৫ একর ভূমির ওপর শিল্প নগরী গড়ে তোলা হয়। ঐ সময় নগরীর মাটি ভরাট করার জন্য বাহিরে থেকে মাটি আনার কথা থাকলেও মধ্যস্থলে প্রায় ১০ একর ভূমিতে পুকুর কেটে এ মাটি দিয়ে নগরীর মাটি ভরাট করা হয়। এতে নগরীর পরিধি ১০ একর কমে যায়।বাকী ১৫ একর ভূমি ১৩২টি প্লটে ভাগ করে ৭৪টি কারখানার অনুকূলে বরাদ্দ দেয়া হয়। বর্তমানে ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল, টেক্সটাইল খাদ্যসহ বিভিন্ন ক্যাটাগরির ৭৪টি কারখানায় উৎপাদন চলছে। এতে কয়েক হাজার শ্রমিক কর্মরত

বেগমগঞ্জ বিসিক শিল্প নগরীর দায়িত্বশীল কর্মকর্তা বেলাল হোসেন জানান, নগরীর যোগাযোগ, বিদ্যুৎ, গ্যাস, পানির ব্যবস্থা ভালো থাকায় শিল্পোদ্যক্তরা এখানে শিল্প কারখানা গড়ে তুলতে আগ্রহী। কিন্তু প্লট না থাকায় বরাদ্ধ দেওয়া যাচ্ছে না। যদি ১০ একর বিশিষ্ট পুকুরের পূর্ব পাশের অর্ধেক ভরাট করা যায় তা হলে আরো ১০টি কারখানার সংকুলান হবে। তাছাড়া শিল্প নগরীর পশ্চিম পাশে সরকারি প্রায় ২৫ একর ভূমি রয়েছে। সেই স্থানটি যদি এই নগরীর অনুকূলে বরাদ্দ দেওয়া হয়। তাতে অনেক গুলো শিল্প কারখানা গড়ে উঠতে পারে। এদিকে বর্তমান নগরীতে কিছু সমস্যাও রয়েছে। নগরীর অভ্যন্তরীন সড়ক গুলো এবং ড্রেনগুলো মেরামত করতে হবে। বিশুদ্ধ পানি সরবরাহের জন্য যে গভীর নলকূপটি রয়েছে, তাতে প্রথম থেকেই অতিরিক্ত লবণাক্ততার কারনে পানি ব্যবহার অনুপযোগি হয়ে আছে। বর্তমানে পুরোপুরিভাবে অব্যবহৃত অবস্থা রয়েছে। যেহেতু বেগমগঞ্জ শিল্পনগরীতে শিল্প কারখানা করার সার্বিক সুযোগ-সুবিধা রয়েছে সেহেতু শিল্পায়নের স্বার্থে বেগমগঞ্জ বিসিক শিল্প নগরীর সম্প্রসারণ প্রয়োজন।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ৯
ফজর৩:৫৬
যোহর১১:৫৫
আসর৪:৩৩
মাগরিব৬:৩৪
এশা৭:৫৩
সূর্যোদয় - ৫:১৮সূর্যাস্ত - ০৬:২৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫১৯৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.