নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ৪ মে ২০২১, ২১ বৈশাখ ১৪২৮, ২১ রমজান ১৪৪২
বীরগঞ্জে মুরারীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমিতে অবৈধ দোকান ঘরগুলো অপসারণের দাবিতে মানববন্ধন
বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি
দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার শিবরামপুর ইউনিয়নের মুরারীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জমিতে অবৈধ দোকান ঘরগুলো অপসারনের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয় জনসাধারণ। রবিবার সকাল ১১টায় উপজেলার মুরারীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এই অবৈধ দোকানঘর উচ্ছেদের দাবিতে স্থানীয় ছাত্রছাত্রীদের অভিভাবক বিদ্যালয় ম্যানেজিং কমিটি ও শিক্ষকেরা একত্রিত হয়ে এই মানববন্ধন করেন। ১৯৩৭ সালে স্থানীয় কিছু বিদ্যানুরাগী ব্যাক্তিদের আন্তরিকতায় এই প্রাথমিক বিদ্যালয়টি ১.১৩ একর জমির উপর মুরারীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি স্থাপিত হয়। পরে ১৯৪৭ সালে সমস্ত জমি বিদ্যালয়ের নামে সাব রেজিষ্ট্রারী করা হয়। অনেক পুরানো এই বিদ্যালয়ের খেলার মাঠে খেলাধুলা আর শিক্ষা গ্রহণ করে অনেক ছাত্রছাত্রী দেশের অনেক বড় বড় কর্মকর্তা হয়ে দায়িত্ব পালন করছেন। এই বিদ্যালয়ের মাঠে এক সময় ছোট ছোট অস্থায়ী দোকান ঘর বসিয়ে অনেকে দোকান করে জীবন জীবিকা পরিচালনা করলেও আস্তে আস্তে রড সিমেন্টে ইট দিয়ে ঘর তৈরি নিজের দখলে নিয়ে নেয়। এখন বিদ্যালয়ের মাঠ দখল করতে করতে বিদ্যালয়ের ঘর ঘেষে জায়গা দখল করে নিয়েছে স্থানীয় কয়েকজন প্রভাবশালী। মুরারীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সভাপতি মহির উদ্দীন বলেন, আমাদের এই গ্রামের একমাত্র প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ স্থানীয় কিছু অসাধু ব্যক্তিদের নিজের স্বার্থসিদ্ধির জন্য বিদ্যালয়ের মাঠ দখল করে নেয়। গত ২০০৫ সালে বিদ্যালয়ের পক্ষে খেলার মাঠে অবৈধ দোকানঘর উচ্ছেদের জন্য মামলা আনায়ন করা হয়। ২০১২ সালে অবৈধ দখলদারদের দোকানঘর ভেঙে নেয়ার আদালত নির্দেশ প্রদান করেন। দখলদারা একত্রিত হয়ে নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপেল করলে ২০১৫ সালে উচ্চ আদালত নিম্ম আলতের রায় বহাল রাখেন। স্থানীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহিমুদ্দীন বলেন, স্থানীয় কিছু ভূমিদস্যুদের হাত থেকে বিদ্যালয়টি রক্ষা করুন। আমরা দোকান চাই না, আমরা বিদ্যালয় চাই। এ বিদ্যালয়ে স্থানীয় গরিব মানুষের ছেলে মেয়েরা খেলাপড়া করবে এটাই আমরা চাই।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিরেন্দ্রনাথ রায় বলেন, এই বিদ্যালয়ে ২ শতাধিক ছাত্রছাত্রী লেখা পড়া করে। বিদ্যালয়ের খেলার মাঠ দখল দখল করতে এখন জোড় ধবস্তি করে বিদ্যালয়ের একমাত্র ভবনের গা ঘেষে দোকান ঘর তৈরি করে মাঠ দখলের মহাৎসব শুরু করেছে প্রভাবশালী কয়েকজন ব্যক্তি। এই ভূমি দস্যুদের সাথে স্থানীয় ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা সরাসরি জড়িত। মুরারীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সত্যেন্দনাথ রায় বলেন, বিদ্যালয়ের পক্ষে আদালত কর্তৃক রায় ঘোষনার পর বিদ্যালয় মাঠ হতে অবৈধ দোকানঘর নিজ নিজ ভাবে অবৈধ দখলদাররা দোকানঘর ভেঙে নিয়ে চলে যায়। কিন্তু আবার ১২/১৪ আগে আবার এ দখলদারা রাতের পুনরায় দোকান ঘর তৈরি করছে। অবৈধ দোকান ঘর তৈরিতে বাধা দেয়া হলে তারা পেশি শক্তি ও রাজনৈতিক ক্ষমতা দাপট দেখিয়ে বিদ্যালয়ের শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের আঘাত করার জন্য তেরে আসে। বিষয়টি বীরগঞ্জ উপজেলা নিবাহী অফিসার কে লিখিত ভাবে অভিযোগ করা করা হয়েছে। বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের বলেন মুরারীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পক্ষ থেকে অভিযোগের প্রেক্ষিতে সরে জমিন ঘুরে দেখা গেছে যে স্থানীয় কিছু অসাধু ব্যক্তিরা অবৈধভাবে বিদ্যালয়ের মাঠ দখল করে দোকান ঘর তৈরি করেছে। অবৈধ দখলদাররা ১০ দিনের মধ্যে তারা তাদের ঘর ভেঙে নিয়ে যাবে এমন প্রতিশ্রুতি দিয়েছিল।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২২
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১২৫৩৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.