নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ৪ মে ২০২১, ২১ বৈশাখ ১৪২৮, ২১ রমজান ১৪৪২
সুনামগঞ্জের যাদুকাটা নদীতে জব্দ অবৈধ বালু-পাথর নিলামে বিক্রি
সুনামগঞ্জ প্রতিনিধি
সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার সীমান্ত নদী যাদুকাটায় উচ্চাদালত ও প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে পরিবেশ ও জীববৈচিত্র ধ্বংসের স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট চক্র নদীর তীর কেটে ও তীর সংলগ্ন জমিতে ৮০ থেকে ১০০ ফুট গর্ত করে শতাধিক পাথর কোয়ারি করে অবৈধভাবে বালু-পাথর উত্তোলনের পর নদীর পাড়ে স্তূপ রাখা ৪০ হাজার ঘনফুট বালি ও ৫৫ হাজার ঘনফুট পাথর টাস্কফোর্সের অভিযানে জব্দ করে উন্মুক্ত নিলামে মাধ্যমে প্রায় ৮৫ লাখ টাকায় বিক্রি করেছে প্রশাসন।

গত শনিবার দুপুর থেকে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহের নেতৃত্বে টাস্কফোর্সের অভিযানে যাদুকাটা নদীতে ঘাগটিয়া পাক্কা রাস্তার মাথা ও সরকারি পুকুর পাড় এলাকায় ৪০ হাজার ঘনফুট বালি ও ৫৫ হাজার ঘনফুট পাথর জব্দ করে সন্ধ্যা ৬ উন্মুক্ত নিলাম ডাকার মধ্য দিয়ে শেষ হয়। পরে উন্মুক্ত নিলামে ডাকে স্থানীয় ১৫/২০ ব্যবসায়ীদের অংশগ্রহণে ঘাগটিয়া গ্রামের ব্যবসায়ী ডালিম হোসেন সরকারি ভ্যাট ও ট্যাক্সসহ ৫৫ হাজার ঘনফুট পাথর ৭৫ লাখ ২৬ হাজার ৭শ ৫০ টাকায় নিলামে ক্রয় করে। এবং পৈলনপুর গ্রামের ব্যবসায়ী ইকবাল হোসেন ৪০ হাজার ঘনফুট বালু ১০ লাখ ১২ হাজার টাকায় নিলাম পায়। স্থানীয় এলাকাবাসী জানা যায়, একটি প্রভাবশালী বালু-পাথর খেকো সিন্ডিকেট চক্র প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে গত ৪/৫ মাস যাবৎ ঘাগটিয়া এলাকায় বড়টেক, শিয়ালের টেক ও জালর টেক ও পাকা রাস্তার মাথা এলাকায় যাদুকাটা নদীর তীর কেটে ও তীর সংলগ্ন জমিতে কোয়ারীকরে অবৈধভাবে বালু-পাথর উত্তোলন করে আসছে। এই সংবাদের ভিত্তিতে টাস্কফোর্স অভিযান চালিয়ে শনিবার ওইসব বালু-পাথর জব্দ করে। পরে জব্দকৃত বালু-পাথর উন্মুক্ত নিলামে বিক্রি করে। টাস্কফোর্সের এ অভিযানে এ সময় আরও ছিলেন সিলেট বিভাগীয় পরিবেশ অধিদপ্তর অফিসের পরিদর্শক মাঈদুল ইসলাম, তাহিরপুর থানা অফিসার ইনচার্জ আব্দুল লতিফ তরফদার, লাউড়েরগড় বিওপি্থর হাবিলদার মোহাম্মদ আব্দুর রহিম এবং গণমাধ্যমকর্মীসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ এ প্রতিবেদককে জানান, জাদুকাটা নদীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে উত্তোলন করা বালি-পাথর আজ টাস্কফোর্স অভিযান চালিয়ে জব্দ করে, উন্মুক্ত নিলামের মাধ্যমে জব্দকৃত বালু-পাথর প্রায় ৮৫ লাখ টাকায় বিক্রি করা হয়েছে। উল্লেখ্য, এর আগেও গত ২৪ মার্চ বুধবার যাদুকাটা নদীর ঘাগটিয়া এলাকার শিয়ালর টেক ও জালর টেক নামক স্থানে সকল থেকে সন্ধ্যা পর্যন্ত টাস্কফোর্স অভিযান চালিয়ে যাদুকাটা নদীর তীর কেটে ও কোয়ারীকরে অবৈধভাবে উত্তোলনকৃত ৫০ হাজার ঘনফুট পাথর এবং ৪০ হাজার ঘনফুট বালি জব্দ করার পর উন্মুক্ত নিলামের মাধ্যমে ২৯ লাখ ৯০ হাজার টাকা এবং বালি ৫ লাখ ৯৮ হাজার টাকায় বিক্রি করে প্রশাসন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৪
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১২৬২৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.