নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ৯ এপ্রিল ২০১৭, ২৬ চৈত্র ১৪২৩, ১১ রজব ১৪৩৮
সিরিয়ায় হামলা
যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি
জনতা ডেস্ক
সিরিয়ায় হামলা নিয়ে যুক্তরাষ্ট্রকে কড়া ভাষায় হুঁশিয়ার করেছে রাশিয়া। রাশিয়া জানিয়ে দিয়েছে, এ ধরনের হামলা আবার চালানো হলে 'চরম' ফলাফলের মুখোমুখি হতে হবে।

বৃহস্পতিবার সিরিয়ার শায়রাত বিমানঘাঁটিতে ক্রুজ মিসাইল হামলা চালায় যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনের দাবি, রাসায়নিক হামলায় এ বিমানঘাঁটি জড়িত ছিল। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর এটিই যুক্তরাষ্ট্রের প্রথম সামরিক হস্তক্ষেপ। এতে করে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে বিভেদ আবারও স্পষ্ট হলো।

যুক্তরাষ্ট্রের দুটি জাহাজ ইউএসএস পোর্টার ও ইউএসএস রোস ভূমধ্যসাগার থেকে শায়রাত বিমানঘাঁটিতে বেশ কয়েকটি টমাহক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। পেন্টাগনের দাবি, এ বিমানঘাঁটি বিষাক্ত গ্যাস হামলায় যুক্ত ছিল। গত জানুয়ারি মাসে ক্ষমতা নেওয়ার পর বিদেশনীতি বিষয়ে এটি প্রেসিডেন্ট ট্রাম্পের সবচেয় বড় সিদ্ধান্ত। সিরিয়া গৃহযুদ্ধের ছয় বছরে যুক্তরাষ্ট্রের আগের প্রেসিডেন্ট বারাক ওবামা যা করেননি, তা-ই করলেন ট্রাম্প- সরাসরি সামরিক আগ্রাসন চালালেন সিরিয়ায়। সিরিয়া গৃহযুদ্ধের রাজনৈতিক ও কূটনৈতিক সমাধান চেয়েছিলেন ওবামা।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের এই হামলার কারণ হিসেবে দাবি করা হচ্ছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ তার দেশের জনগণের বিরুদ্ধে রাসায়নিক হামলা চালিয়েছে। এ রাসায়নিক হামলায় নিহতের সংখ্যা নিয়ে গণমাধ্যমের তথ্যের ভিন্নতা থাকলেও কমপক্ষে ৭০ জন নিহত হওয়ার খবর রয়েছে। এদিকে, যুক্তরাষ্ট্রের এ সামরিক আগ্রাসনের পর নড়েচড়ে বসেছে রাশিয়া। এ ধরনের হামলার ফল ভালো হবে না বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে রুশ প্রশাসন। বাশার আল-আসাদকে কৌশলগত ও সামরিক দিক থেকে উপদেশ দিয়ে তাকে সাহায্য করে আসছে রাশিয়া। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি জরুরী বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে বলেছেন, রাসায়নিক অস্ত্রের ব্যবহার বন্ধ আর নিরস্ত্রীকরণ ব্যাপকভাবেই জাতীয় নিরাপত্তার সাথে জড়িত। আমেরিকা এটাই শুধু নিশ্চিত করার চেষ্টা করছে, যাতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ যেনো কখনো রাসায়নিক অস্ত্র ব্যবহার না করেন। এদিকে মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মানোশিন বলেছেন, সিরিয়ার বিরুদ্ধে আরো কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে তিনি প্রস্তুতি নিচ্ছেন। আঞ্চলিক ও আন্তর্জাতিক স্থিতিশীলতার জন্য এই পদক্ষেপে খুবই মারাত্মক প্রভাব ফেলবে। রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ যুক্তরাষ্ট্রের দিকে আঙুল তুলে বলেছেন, এটি প্রায় রাশিয়ার সামরিক বাহিনীর সঙ্গে সংঘর্ষ সৃষ্টির মতো ঘটনা। অবশ্য সিরিয়ায় হামলার আগে রাশিয়াকে অবহিত করে যুক্তরাষ্ট্র।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ৮
ফজর৩:৫৭
যোহর১১:৫৫
আসর৪:৩২
মাগরিব৬:৩৩
এশা৭:৫২
সূর্যোদয় - ৫:১৯সূর্যাস্ত - ০৬:২৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১০৬১৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.