নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা , শুক্রবার ০৮ ফেব্রুয়ারি ২০১৩, ২৬ মাঘ ১৪১৯, ২৬ রবিউল আউয়াল ১৪৩৪
অবশেষে ধানমন্ডি লেকের পানি পরিষ্কার
স্টাফ রিপোর্টার
ধানমন্ডি লেক পার্কে ঘুরতে আসা মানুষের দ্বারা যত্রতত্র প্লাস্টিকের বোতলসহ বিভিন্ন খাদ্যদ্রব্য ও ব্যবহৃত পণ্যসামগ্রীর প্যাকেট, ময়লা-আবর্জনা ফেলার কারণে লেকের পানি দূষিত হচ্ছে এবং তলানিতে জমে জলাবদ্ধতা তৈরি করছে। এছাড়া ভূগর্ভস্থ পানি রিচার্জও বাধাগ্রস্ত করছে। পানি সঙ্কট মোকাবেলায় পানির উৎস নষ্ট করা থেকে জরুরি থাকা বিরত। সামপ্রতিক সময়ে ধানমিন্ড লেকে ময়লা ফেলার জন্য পর্যাপ্ত পরিমাণে ডাস্টবিন স্থাপন করা হয়েছে। লেকের পানি দূষণের হাত রক্ষা করতে ময়লা-আবর্জনা ফেলতে ডাস্টবিন ব্যবহার করতে হবে। জনসাধারণের মাঝে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে ডবিস্নউবিবি ট্রাস্ট এর আয়োজনে তিনদিনব্যাপী পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান শেষ হয়েছে গতকাল বৃহস্পতিবার। রবীন্দ্র সরোবর মঞ্চ হতে শুরু করে লেকের কিনার থেকে প্লাস্টিক, পলিথিনসহ বিভিন্ন অপচনশীল আবর্জনা অপসারণ এবং পার্ক ব্যবহারকারীদের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় ধানমন্ডি লেকে পরিচালিত এ কর্মসূচিতে নেতৃত্ব দেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ এর পরিচালক গাউস পিয়ারী ও নীতি বিশ্লেষক এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম।

আয়োজকরা পর্যবেক্ষণের মাধ্যমে সংগৃহীত আবর্জনার মধ্যে ৫০ শতাংশ পলিথিন, ২০ শতাংশ প্লাস্টিকের চায়ের কাপ এবং অন্যান্য প্লাস্টিক জাতীয় আবর্জনার পরিমাণ ৩০ শতাংশ বলে উল্লেখ করেন। যা লেকের তলানিতে গিয়ে জমছে। এভাবে চলতে থাকলে পানির গুনগত মান নষ্ট হওয়া থেকে শুরু করে পানি রিচার্জ বাধাগ্রস্ত করবে। তাই অবিলম্বে ধানমন্ডি লেক পার্কে আসা মানুষদের ডাস্টবিনে ময়লা-আবর্জনা ফেলতে উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

কর্মসূচি থেকে বলা হয়_ পার্ক ও জলাশয় আমাদের সকলের সম্পদ, আসুন একে সবাই মিলে রক্ষা করি। পানি সঙ্কট মোকাবেলায় জলাশয় দূষণ থেকে বিরত থাকা জরুরি। আয়োজকরা সংশ্লিষ্ট সংস্থার প্রতি পার্ক ও জলাশয়ে যত্রযত্র ময়লা-আবর্জনা ফেলা বন্ধে পর্যাপ্ত ডাস্টবিনের ব্যবস্থা করা, দৃষ্টিগোচর হয় এমন স্থানে ডাস্টবিন ব্যবহার ও যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা বন্ধে সচেতনতা সৃষ্টিতে সাইনবোর্ড স্থাপন এবং যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা বন্ধে আইনগতভাবে মোবাইল কোর্ট এর মাধ্যমে জরিমানার ব্যবস্থা গ্রহণে সরকারের প্রতি আহ্বান জানান। এছাড়া রক্ষণাবেক্ষণকারীদের প্রতি পার্ক ও জলাশয়ে ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে কি না তা নিয়মিত তদারকি করা এবং ব্যবহারকারীদের ডাস্টবিন ব্যবহারে উৎসাহিতকরণের পাশাপাশি ডাস্টবিন এবং ডাস্টবিন এর বাইরে থেকে নিয়মিত ময়লা-আবর্জনা অপসারণের আহ্বান জানানো হয়। কর্মসূচিতে অংশগ্রহণ করেন স্কোপ এর নির্বাহী পরিচালক এনায়েত হোসেন, সুসমাজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নবী নেওয়াজ মোহাম্মদ মুজিবুল্লাহ সরদার কনক, ডবিস্নউবিবি ট্রাস্টের ন্যাশনাল এডভোকেসী অফিসার মারুফ রহমান, প্রকল্প কর্মকর্তা নাজনীন কবীর ও জিয়াউর এবং সারডা এর নির্বাহী পরিচালক মুরাদ ভুইয়া প্রমুখ।

এছাড়াও কর্মসূচিতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) স্বেচ্ছাসেবকবৃন্দ এবং ধানমন্ডিবাসীদের অনেকেই সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7