নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ১৪ ডিসেম্বর ২০১৩, ৩০ অগ্রাহায়ন ১৪২০, ১০ সফর ১৪৩৫
বিশ্ব টয়লেট দিবস পালিত
নতুন প্রযুক্তির ল্যাট্রিন সুবিধা ছড়িয়ে দিতে হবে
স্টাফ রিপোর্টার
এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সকলের জন্য স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন সুবিধা নিশ্চিত করার পাশপাশি নতুন প্রযুক্তির ল্যাট্রিন সুবিধা তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে হবে। শহর ও গ্রামীণ স্বাস্থ্যসেবার মান উন্নয়নে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ জন্য সরকারি-বেসরকারি সংগঠনগুলোকে সমন্বিত দীর্ঘমেয়াদী উদ্যোগ নিয়ে কার্যক্রম বাস্তবায়ন করার জন্য জোড় দাবি জানানো হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (১২ডিসেম্বর) সকালে রাজধানীর কাকরাইলস্থ জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদফতর মিলনায়তনে বিশ্ব টয়লেট দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পলিসি সাপোর্ট ইউনিট এ আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় বক্তারা আরো বলেন, স্যানিটেশন একটি মানবাধিকার। এ অধিকার বাস্তবায়নে স্থানীয় চাহিদাভিত্তিক উপজেলা বাজেট তৈরি করতে হবে। রাজধানীর বস্তি এলাকাগুলোতে টয়লেট ব্যবস্থা নাজুক। গণশৌচাগার নিশ্চিত করার পাশাপাশি ভ্রাম্যমাণ শৌচাগার সুবিধা আরো বৃদ্ধি করতে হবে। রাজধানীর ড্রেনের সাথে যাতে করে ল্যাট্রিনের সংযোগ না ঘটে এ জন্য আইন করে তা বন্ধ করতে হবে। শুধু স্যানিটেশন নয়, সামগ্রিক বিবেচনায় ওয়াশ কার্যক্রমকে গুরুত্ব দিয়ে বাস্তবায়ন করতে হবে। ডবিস্নউএসসিসি, বাংলাদেশ ওয়াশ এলায়েন্স ও ওয়াশাপ-বাংলাদেশ এর সহযোগিতায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন_ স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব এম সামছুল কিবরিয়া।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব কাজী আব্দুল নূরের সভাপতিত্বে সভায় মূল বক্তব্য রাখেন বাংলাদেশ ওয়াশ এলায়েন্স কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক কুমার মজুমদার, জনস্বাস্থ্য প্রকৌশলীর তত্ত্বাবধায়ক প্রকৌশলী একেএম ইব্রাহিম, বেসরকারি সংস্থা ডর্প এর চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার, গবেষণা প্রধান মোহাম্মদ যোবায়ের হাসান, প্রকল্প কর্মকর্তা আমীর খসরু, ওয়াশাপের কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার আব্দুস শাহিন, প্রাক্টিক্যাল একাশনের প্রোগ্রাম ম্যানেজার দিপক রায়, ডিএসকের দিবালক সিংহ, আরএফএল-আরপিএল এর ম্যানেজার (অপারেশন) মো. রাশেদুজ্জামান, আশা-এইচপি কার্যক্রমের ফৌজিয়া আলম।

অনুষ্ঠানটি পরিচালনা করেন পলিসি সাপোর্ট ইউনিট-পিএসইউ'র সহকারী প্রকল্প পরিচালক মোখলেসুর রহমান।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত