নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ৯ নভেম্বর ২০১৯, ২৪ কার্তিক ১৪২৬, ১১ রবিউল আউয়াল ১৪৪১
খাদ্য উৎপাদন বাড়ছে অপুষ্টিও বাড়ছে
ছৈয়দ আন্ওয়ার
ধনবিজ্ঞানশাস্ত্রে উৎপাদন বাড়লে উপযোগিতা বাড়ে জানি। কিন্তু খাদ্য উৎপাদন বৃদ্ধি হওয়া সত্ত্বেও অপুষ্টি বৃদ্ধির খবরটি অসন্তোষজনক। গত বছর দেশে অপুষ্টিতে ভোগা মানুষের সংখ্যা বেড়েছে চার লাখ। অথচ ১২টি কৃষিপণ্য উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। তারপরও দেশে অপুষ্টি বাড়ছে। গর্ভবতী নারীদের অর্ধেকই রক্তশূন্যতায় ভুগছে।

জাতিসংঘসহ দুটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার তৈরি করা বৈশ্বিক ক্ষুধা সূচক প্রতিবেদন বলছে, বাংলাদেশে খাদ্য উৎপাদন ও অপুষ্টি দুটোই বেড়েছে। দেখা গেছে, উৎপাদন বৃদ্ধি ও খাদ্য তালিকায় নতুন খাবার যুক্ত হলেও তা প্রয়োজনের তুলনায় কম। অথচ আমরা বলছি, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তাহলে আমাদের খুঁজে বের করতে হবে ঘাটতি কোথায়? খাদ্যপুষ্টি সম্বন্ধে আমাদের সচেতনতা বৃদ্ধি যেমন দরকার, তেমনই জরুরি নিরাপদ খাদ্য নিশ্চিত করা। খাদ্য উৎপাদন প্রক্রিয়া থেকে শুরু করে খাদ্য সংরক্ষণের প্রতিটি পর্যায়ে যে পরিমাণ ক্যামিকেল ও বিষ ব্যবহার হচ্ছে তাতে খাদ্যের গুণগত মান শুধু কমছেই না, কোনো কোনো ক্ষেত্রে এসব খাদ্য শরীরে রোগ তৈরি করছে। কাজেই কেবল খাদ্য উৎপাদন বাড়ালেই চলবে না, নিরাপদ খাদ্য নিশ্চিতে ক্যামিকেল ব্যবহারেও সচেতনতা বৃদ্ধি করতে হবে।

পুনশ্চ ঃ দুঃখজনক যে, আমাদের খাদ্য উৎপাদন বাড়লেও, কমছে পুষ্টিমান, যা সমৃদ্ধ জাতি গঠনের অন্তরায়। যথাযথ ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের কার্যকর পদক্ষেপ কাম্য।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৯
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৬১৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.