নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ৯ নভেম্বর ২০১৯, ২৪ কার্তিক ১৪২৬, ১১ রবিউল আউয়াল ১৪৪১
কলাপাড়ায় দুর্যোগ মোকাবেলায় মাঠ মহড়া
কলাপাড়া থেকে বিশ্বাস শিহাব পাভেজ মিঠু
সমুদ্র উপকূলবর্তী প্রস্তাবিত জেলা কলাপাড়া উপজেলা সমুদ্র সান্নিধ্য হওয়ায় এবং জলবায়ূ পরির্বতনে বিরূপ প্রভাবে ঝড় জলোচ্ছাসের মত প্রাকৃতিক দুর্যোগের অধিক ঝুঁকিতে এ উপজেলার প্রায় তিন লক্ষাধিক মানুষ প্রাকৃতিক দুর্যোগে জীবনের ঝুঁকি নিয়ে বাস করেন এবং থাকে এক অজানা আতংকে। বুধবার শেষ বিকালে কলাপাড়ার দূর্যোগ কবলিত মানুষকে সচেতন করতে সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস কলেজ মাঠে এ মাঠ মহড়া অনুষ্ঠিত হয়।

এ মহড়ায় কলেজ মাঠে গ্রাম বাংলার ঐতিহ্য দিয়ে ছবির মতো করে সাজানো হয় একটি সুন্দর গ্রাম। সহায় সম্পদে স্বাবলম্বী এই গ্রামের মানুষগুলো হাসি আনন্দে দিন কাটাচ্ছে । কিন্তু দুর্যোগ বিষয়ে তাদের ধারনা না থাকায় হঠাৎ ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হয়ে যায় গোটা গ্রাম। ঘটে হতাহতের ঘটনা। এটা বাস্তবে নয়, নাটকের মাধ্যমে এই দুর্যোগের ভয়াবহতা তুলে ধরে মানুষকে সচেতন করতে গনসচেতনতামূলক এ মাঠমহড়া। এতে অংশ নেয় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির স্বেচ্ছাসেবক, শিক্ষার্থী, ব্রাক কর্মীরা। কলাপাড়া ফায়ার সার্ভিস কর্মীরা মাঠমহড়ায় সার্বিক সহযোগীতা করেন।

ঘূর্ণিঝড় সিডর, আইলা ও মহাসেন তান্ডবে কলাপাড়া উপজেলার ১২টি ইউনিয়নের মানুষও ক্ষতিগ্রস্থ হয়। স্কুল কাম সাইক্লোন সেন্টার থাকলেও দুর্যোগকালীন সময়ে এ আশ্রয়কেন্দ্রগুলোতে না যাওয়া এবং অনেকেই আবহওয়ার সংকেত সম্পর্কে ধারণা না থাকার কারণে এখানকার দুর্যোগ ঝুঁকিতে থাকা প্রায় তিন লক্ষাধিক মানুষ দুর্যোগ হলেই ক্ষতিগ্রস্থ হচ্ছে সচেতনতার অভাবে। এ দুর্যোগ বিষয়ে মানুষকে সচেতন করতে বুধবার ব্রাক হিউম্যানিটেরি প্রোগ্রাম এর অর্থিক সহায়তায় কলাপাড়া উপজেলা সিপিপির আয়োজনে অনুষ্ঠিত হয় এই মাঠ মহড়া। যেখানে একটি সুখী গ্রামের মানুষ শুধু দুর্যোগ বিষয়ে জ্ঞান না থাকায় কীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে মাঠ মহড়ার মাধ্যমে তা তুলে ধরা হয় হাজারো মানুষের উপস্থিতিতে। মাঠ মহড়ার প্রধান অতিথি কলাপাড়া উপজেলা চেয়ারম্যান এস এম রাকিবুল আহসান বলেন, দুর্যোগের সময় সচেতন না হলে কী পরিনতি হয় মহড়ার মাধ্যমে তা তুলে ধরা হয়েছে। সবাই সচেতন হলে কলাপাড়ায় দুর্যোগকালীন সময়ে ক্ষয়ক্ষতি ও প্রানহানী কমে যাবে। কলাপাড়া উপজেলা নিবার্হী কর্মকর্তা মো, মনিবুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কলাপাড়া পৌর সভার মেয়র বিপুল হাওলাদার,উপজেলা ভাইস চেয়ারম্যান শফিকুল আলম বাবুল, মহিলা ভাইস চেয়ারম্যান শাহীনা পারভীন সীমা, ব্রাকের দুর্যোগ ঝুঁকি হরাসএবং মানবিক সহনশীলতা কর্মসূচি বিশেষজ্ঞ বিথুম মাজিদ ,সিপিপির উপজেলা টীম লীডার মোতালেব হাওলাদার প্রমুখ।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৪
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩২১৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.