নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১
ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আ'লীগের সম্মেলন করার নির্দেশ
স্টাফ রিপোর্টার
তিন সহযোগী ও এক ভ্রাতৃপ্রতিম সংগঠনের পর এবার ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগকে (দুই অংশ) সম্মেলন করার নির্দেশ দিয়েছে দলের হাইকমান্ড। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান ও দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদকে ফোন করে সম্মেলনের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ১৩ অক্টোবর দলের সাধারণ সম্পাদকের কাছ থেকে ফোন পেয়েছেন বলে সাদেক খান ও মো. শাহে আলম দু'জনই এ প্রতিবেদকের কাছে এ তথ্য স্বীকার করেছেন। সাদেক খান বলেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের কাছ থেকে তারা সম্মেলনের নির্দেশ পেয়েছেন। এখন নিজেদের মধ্যে আলোচনা করছেন। আগামী ২৩ অক্টোবর ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বর্ধিত সভা

অনুষ্ঠিত হবে। ওই সভায় সম্মেলনের তারিখ চূড়ান্ত করা হতে পারে। সম্মেলন নিয়ে দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও তাদের আলোচনা হয়েছে বলে জানান তিনি। আর মো. শাহে আলম মুরাদ বলেন, দলীয় নির্দেশনা পাওয়ার পর তারা অনানুষ্ঠানিক আলোচনা করছেন। আগামী ২৪ অক্টোবর কার্যনির্বাহী সংসদের সভা করে বর্ধিত সভার তারিখ চূড়ান্ত করা হবে। তবে সাদেক ও শাহে আলম মুরাদ দু'জনই আশা করছেন, সম্মেলনের তারিখ দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঠিক করে দেবেন।

জানা গেছে, আগামী ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। দলীয় গঠনতন্ত্র অনুযায়ী দলটির সব শাখার সম্মেলন করে কমিটি হালনাগাদ করার পরই কেন্দ্রের সম্মেলন অনুষ্ঠিত হতে হবে। এজন্য দলটির সহযোগী সংগঠন কৃষক লীগের সম্মেলন ৬ নভেম্বর, স্বেচ্ছাসেবক লীগের ১৬ নভেম্বর, যুবলীগের সম্মেলন ২৩ নভেম্বর ও ভ্রাতৃপ্রতিম সংগঠন শ্রমিক লীগের সম্মেলন ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। তবে এবারের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে এক ভিন্ন প্রেক্ষাপটে। যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও কৃষক লীগের কিছু নেতার বিরুদ্ধে অবৈধ ক্যাসিনো ব্যবসাসহ জুয়া ও মাদকে জড়িত থাকার অভিযোগ উঠেছে। এছাড়া মহানগর আওয়ামী লীগের দুই অংশের শীর্ষ নেতাদের বিরুদ্ধেই কমিটি বাণিজ্য ও ক্ষেত্রবিশেষে অন্যের জমি ও সম্পত্তি দখল করার অভিযোগ রয়েছে। গুঞ্জন রয়েছে, অভিযুক্তদের আওয়ামী লীগ থেকে সরিয়ে দেয়া হবে। তবে সম্মেলনের মাধ্যমে নিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় তাদের সরানো হবে বলে পরে সিদ্ধান্ত হয়।

প্রসঙ্গত, ২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের দীর্ঘদিন পরও কমিটি দিতে না পারায় দলের সভাপতিম-লীর সদস্য ড. আব্দুর রাজ্জাককে দক্ষিণ এবং কর্নেল (অব.) ফারুক খানকে উত্তরের কমিটি সমন্বয়ের দায়িত্ব দেয়া হয়। পরে সম্মেলনের সাড়ে ৩ বছরের মাথায় ২০১৬ সালে ১০ এপ্রিল প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে মহানগর উত্তরে একেএম রহমত উল্লাহকে সভাপতি ও সাদেক খানকে সাধারণ সম্পাদক এবং দক্ষিণে হাজি আবুল হাসনাতকে সভাপতি ও মো. শাহে আলম মুরাদকে সাধারণ সম্পাদক করে ঢাকার দুই অংশে কমিটি দেয়া হয়। একইসাথে ঢাকা মহানগরের ৪৯ থানা ও ১০৩ ওয়ার্ড কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নামও ঘোষণা করা হয়। এ কমিটির মাধ্যমে ঢাকা মহানগর আওয়ামী লীগ ভেঙে মহানগর উত্তর ও দক্ষিণ নামে ২টি কমিটি হয়। ৩ বছর মেয়াদি ঢাকা মহানগরের আওয়ামী লীগের দুই অংশের কমিটির মেয়াদ পেরিয়ে গেছে অনেক আগেই।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৭
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৮২৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.