নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১, ২৯ আশ্বিন ১৪২৮, ৬ রবিউল আউয়াল ১৪৪৩
যুক্তরাষ্ট্রে চাকরি ছাড়ছে লাখ লাখ মানুষ
জনতা ডেস্ক
যুক্তরাষ্ট্রে চাকরি ছেড়ে দিচ্ছেন লাখ লাখ মানুষ। রেকর্ড সংখ্যক চাকরিজীবী এ পর্যন্ত পদ ছেড়েছেন। দেশটির শ্রম বিভাগের সর্বশেষ জরিপে এমন চিত্রই উঠে এসেছে। অব্যাহতভাবে চাকরি ছাড়ায় একদিকে যেমন সৃষ্টি হয়েছে শূন্যপদ, অন্যদিকে জনবল সংকটে পড়েছে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।

উন্নয়নশীল দেশগুলোতে যেখানে চাকরি সোনার হরিণ, সেখানে যুক্তরাষ্ট্রে তার পুরোপুরি উল্টো চিত্র। দেশটিতে লাখ লাখ মানুষ তাদের চাকরি ছেড়ে দিচ্ছেন। এ হিড়িক দিন দিন কেবল বাড়ছেই। এতে সমপ্রতি যুক্তরাষ্ট্রে নতুন কর্মপদ সৃষ্টি হয়েছে এক কোটি তিন লাখ। গত মঙ্গলবার আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গত আগস্টে ৪৩ লাখ কর্মী চাকরি ছেড়েছেন। এ সংখ্যা মোট চাকরিজীবীর দুই দশমিক ৯ ভাগ। চাকরিজীবীরদের একটা বড় অংশ তাদের চাকরি ত্যাগের কারণ হিসেবে করোনার প্রভাবকে দায়ী করেছেন। পাশাপাশি বলা হচ্ছে, উপযুক্ত বেতন না পাওয়ার বিষয়টি। তবে নিয়োগকর্তারা বলছেন, এখন চাকরির জন্য স্বর্ণালি সুযোগ রয়েছে, অথচ মানুষ সেই পথে হাঁটছে না।

ব্যাপকহারে চাকরি ছেড়ে দেয়ায় শূন্যপদের সংখ্যা বৃদ্ধিতে এবং অর্থনীতির গতি ফিরিয়ে আনার পথে বড় কাঁটা হয়ে দাঁড়িয়েছে। কারণ এমনিতেই কোভিড হানায় বিপর্যস্ত মার্কিন অর্থনীতি। এরইমধ্যে কোম্পানিগুলো তাদের কর্মীদের আকৃষ্ট করতে জয়েনিং বোনাস ও বেতন বৃদ্ধির মতো প্রণোদনার ঘোষণা দিয়েছে। কিন্তু তাতেও কোনো কাজের কাজ হচ্ছে না। বিশ্লেষকরা বলছেন, মার্কিনরা চাকরি ছাড়ায়, এই পদগুলোতে যোগ্য অভিবাসীরা সুযোগ কাজে লাগাতে পারবেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫২১০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.