নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১, ২৯ আশ্বিন ১৪২৮, ৬ রবিউল আউয়াল ১৪৪৩
ইউরোপে প্রাকৃতিক গ্যাসের দাম ইতিহাসের সর্বোচ্চ
অর্থনীতি ডেস্ক
ইউরোপের বাজারে প্রাকৃতিক গ্যাসের দাম এযাবৎকালের সব রেকর্ড ভেঙে দিয়েছে। ৩০ সেপ্টেম্বর ইন্টারকন্টিনেন্টাল এক্সচেঞ্জ থেকে সবশেষ প্রাপ্ত তথ্যমতে, প্রতি ১ হাজার ঘনমিটার গ্যাসের দাম দাঁড়িয়েছে ১ হাজার ১শ মার্কিন ডলার। নভেম্বরের ফিউচার প্রাইসে নেদারল্যান্ডে এ দাম ১ হাজার ১শ ১ ডলার পৌঁছায়। সবমিলিয়ে গত সপ্তাহের শেষ দিন সকালে ৫ শতাংশের মতো দর বাড়ে প্রাকৃতিক গ্যাসের।

বিশ্লেষকরা বলছেন, করোনা পরবর্তী সময়ে গ্যাসের বাড়তি চাহিদা অনুযায়ী ইউরোপের স্টোরেজগুলোতে পর্যাপ্ত গ্যাসের সরবরাহ না থাকাতেই দাম এভাবে দফায় দফায় বাড়ছে। জ্বালানি খাতের এই পরিস্থিতি ভোক্তাদের এরইমধ্যে বাড়তি খরচের ফাঁদে ফেলেছে। যদিও এখনো অনেক শিল্প প্রতিষ্ঠান তাদের পুরো উৎপাদন করতে পারছে না। সবমিলিয়ে এ অঞ্চলের অর্থনৈতিক পুনরুদ্ধার হুমকির মুখে পড়েছে। রাশিয়ান বিশেষজ্ঞরা সমপ্রতি সতর্ক করেছে যে গ্যাসের দাম আরো বাড়তে পারে। তার বেশকিছু কারণও তারা বলেছে যার মধ্যে আছে, এশিয়ার চাহিদা, ইউরোপের শীতকাল শেষ হওয়ার পথে এবং রাশিয়ার নর্ড স্ট্রিম ২ পাইপলাইন চালুর সময়। কেউ কেউ মনে করছে, নর্ড ২ ইউরোপের জ্বালানি বাজারের পরিস্থিতিকে স্থিতিশীল করবে। কেননা এই পাইপলাইন অঞ্চলটিতে অতিরিক্ত গ্যাস সরবরাহ করতে সক্ষম। যদিও পুরো প্রকল্পটি চালুর জন্য এখনো ইউরোপীয় ইউনিয়নের সনদ বা অনুমোদনের অপেক্ষায় আছে। এই প্রক্রিয়াটি আমলাতান্ত্রিক জটিলতা এবং মার্কিন চাপে মাসের পর মাস লেগে যেতে পারে বলেও আশঙ্কা আছে। যা মূলত রাশিয়া থেকে বাড়তি জ্বালানি আমদানি ঠেকানোর বিরোধিতা থেকেই করা।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫২০০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.