নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৩ অক্টোবর ২০১৭, ২৮ আশ্বিন ১৪২৪, ২২ মহররম ১৪৩৯
মায়ানমার ইস্যুতে ফের বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ
সঙ্কট নিরসনে গঠিত কমিশনের বক্তব্য শুনতে সাবেক মহাসচিব কফি আনানকে আমন্ত্রণ
জনতা ডেস্ক
রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর সংঘাত ও সহিংসতা তথা চলমান সংকট নিয়ে আলোচনা করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আজ শুক্রবার রুদ্ধদ্বার বৈঠকের আয়োজন করেছে। এই সংকট নিরসনে গঠিত কমিশনের বক্তব্য শুনতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। মায়ানমারের রাষ্ট্রীয় পরামর্শক অং সান সু চি রাখাইন সংকট নিরসনের উপায় খুঁজে বের করতে কফি আনানের নেতৃত্বে ৯ সদস্যের এ কমিশন গঠন করেছিলেন। কমিশন গত ২৪ আগস্ট সুপারিশসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করে। এতে রোহিঙ্গাদের নাগরিকত্ব সমস্যা সমাধান, অবাধ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করা, স্বাস্থ্য, শিক্ষাসহ মৌলিক অধিকার নিশ্চিত করার আহ্বান জানানো হয়।

প্রতিবেদন প্রকাশের পরদিনই মায়ানমারের নিরাপত্তা বাহিনী পুলিশ স্টেশন ও সেনা ছাউনিতে সন্ত্রাসী আক্রমণের অজুহাতে রোহিঙ্গা সমপ্রদায়ের ওপর জাতিগত নিধনযজ্ঞ শুরু করে। আনান কমিশনের প্রতিবেদন বাস্তবায়নের সম্ভাবনা নস্যাত করতে পরিকল্পিতভাবে রোহিঙ্গাদের ওপর নৃশংস হামলা চালানো হয় বলে বাংলাদেশ সরকার আশঙ্কা প্রকাশ করেছে। নিপীড়নের কারণে বিভিন্ন সময়ে প্রায় ৯ লাখ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

ফ্রান্স ও ব্রিটেন নিরাপত্তা পরিষদের এই বৈঠকের অনুরোধ জানিয়েছে। নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব নিয়ে ফ্রান্স চলতি মাসেই রাখাইন সংকট নিয়ে বৈঠক অনুষ্ঠানের পরিকল্পনার কথা জানিয়েছিল। নিরাপত্তা পরিষদের সদস্যদের ঐকমত্যের ভিত্তিতে বৈঠক শেষে একটি বিবৃতি প্রকাশ করা হতে পারে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ২৫
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫৪২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.