নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৩ অক্টোবর ২০১৭, ২৮ আশ্বিন ১৪২৪, ২২ মহররম ১৪৩৯
নিষেধাজ্ঞা উপেক্ষা করে সুন্দরবনের অভ্যন্তরীণ নদনদীতে ইলিশ আহরণ
খুলনা থেকে বি এম রাকিব হাসান
পাইকগাছা কয়রাসহ সুন্দরবনে নিষেধাজ্ঞা উপেক্ষা করে অভ্যন্তরিণ নদ-নদীতে চলছে ইলিশ আহোরণ। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে শিবসা, ভদ্রাসহ কয়েকটি নদীতে প্রতিদিন ইলিশ ধরা অব্যাহত রেখেছে আহরণকারীরা। ফলে একদিকে বাস্তবায়ন হচ্ছে না সরকারের নিষেধাজ্ঞা, অপরদিকে ইলিশ উৎপাদন ও সংরক্ষণ মারাত্মকভাবে ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইলিশ সম্পদ সংরণে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রাণালয় ১ অক্টোবর হতে ২২ অক্টোবর পর্যন্ত ২২ দিন সময়কালে সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রয় নিষিদ্ধ করে। মন্ত্রণালয়ের এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে স্থানীয় মৎস্য অফিস ইতোমধ্যে প্যানা, পোস্টারিং ও মাইকিং করে বিষয়টি জনসাধারণকে অবহিত করেন।

এ দিকে সরকারের এ নির্দেশনাকে উপো করে এলাকার ইলিশ আহরণকারীরা বিভিন্ন নদীতে ইলিশ ধরা অব্যাহত রেখেছে। বিশেষ করে সুন্দরবন সংলগ্ন শিবসা, লতা ও দেলুটির ভদ্রা নদী সহ কয়েকটি নদীতে ইলিশ মাছ ধরা অব্যাহত রয়েছে। আহরণকারীরা প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে অভ্যন্তরিণ এ নদীতে প্রতিদিন জোয়ারের সময় ফাঁস জাল দিয়ে ইলিশ ধরছে। শুক্রবার দুপুরে লতা ও দেলুটি এলাকার নদীগুলোতে একাধিক ব্যক্তিকে ইলিশ আহোরণ করতে দেখা যায় বলে প্রত্যদর্শী অনেকেই জানিয়েছেন।

এ ব্যাপারে পাইকগাছার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস জানান, নির্দিষ্ট এ সময়ের মধ্যে কেউ এ আইন অমান্য করে ইলিশ আহোরণ ও বিক্রয় করলে আইনে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদ-, অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা এবং উভয়দ-ে দ-িত করার বিধান রয়েছে। বিষয়টি ব্যাপক প্রচারণার মাধ্যমে জনসাধারণকে অবহিত করা হয়েছে।

এমনকী ভ্রাম্যমান আদালত, পরিচালনাও অব্যাহত রয়েছে। তারপরও যদি কেউ সরকারের এ নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ আহোরণ, মজুদ অথবা বিক্রয় করে তাহলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে স্থানীয় মৎস্য দপ্তরের এ কর্মকর্তা জানিয়েছেন। ইলিশ সম্পদ সংরক্ষণ ও এলাকার নদ-নদীতে ইলিশ আহোরণ বন্ধে স্থানীয় মৎস্য দপ্তর ও প্রশাসনকে আরো বেশি তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন সচেতন মহল।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৪
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৯৫১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.