নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১২ অক্টোবর ২০১৮, ২৭ আশ্বিন ১৪২৫, ১ সফর ১৪৪০
প্যারিসে কথিত হামলার পরিকল্পনা নিয়ে আবার ইরান বিরোধী ষড়যন্ত্র
জনতা ডেস্ক
ফ্রান্সের রাজধানী প্যারিসের উপকণ্ঠে ইরান-বিরোধী মোনাফেকিন গোষ্ঠীর সমাবেশে বোমা হামলার পরিকল্পনা করার দায়ে জার্মানিতে একজন ইরানি কূটনীতিককে আটক এবং তাকে বেলজিয়ামের কাছে হস্তান্তরকে তেহরানের বিরুদ্ধে নয়া ষড়যন্ত্র বলে মনে করছেন বিশ্লেষকরা।

ফ্রান্সের রাজধানী প্যারিসের উপকণ্ঠে ইরান-বিরোধী মোনাফেকিন গোষ্ঠীর সমাবেশে বোমা হামলার পরিকল্পনা করার দায়ে জার্মানিতে একজন ইরানি কূটনীতিককে আটক এবং তাকে বেলজিয়ামের কাছে হস্তান্তরকে তেহরানের বিরুদ্ধে নয়া ষড়যন্ত্র বলে মনে করছেন বিশ্লেষকরা। তিন মাসে আগে অনুষ্ঠিত ওই সমাবেশের মাধ্যমে ইরানের কোনো ক্ষতি করতে না পেরে নয়া এ ষড়যন্ত্র শুরু হয়। ষড়যন্ত্রের অংশ হিসেবে ফ্রান্স কথিত ওই পরিকল্পনার দায়ে ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্পদ আটক করার দাবি করেছে।

গত জুলাই মাসে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি যখন দুই ইউরোপীয় দেশ সুইজারল্যান্ড ও অস্ট্রিয়া সফর করছিলেন তখন ওই সফরের অর্জনকে ব্যর্থ করে দেয়ার লক্ষ্যে প্যারিসে বোমা হামলার কথিত পরিকল্পনার কথা প্রকাশ করা হয়। রুহানি এমন সময় ওই সফরে গিয়েছিলেন যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর প্রচ- চাপ সৃষ্টির চেষ্টা করছিলেন। সে সময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছিলেন, ইরান বিশ্বের যেকোনো প্রান্তে যেকোনো ধরনের সহিংসতা ও সন্ত্রাসবাদের নিন্দা জানায়।

প্যারিসে যদি সত্যিই হামলার পরিকল্পনা হয়ে থাকে তবে ইরান এ সংক্রান্ত তদন্তে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলেও জানান জাওয়াদ জারিফ। একথা কারো অজানা নেই যে, মোনাফেকিন গোষ্ঠী হচ্ছে ইরানের ইসলামি শাসনব্যবস্থার বিরোধী একটি সন্ত্রাসী গোষ্ঠী এবং এটি ইউরোপের সঙ্গে তেহরানের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করার জন্য সব রকম প্রচেষ্টা চালিয়েছে। তবে অন্য সব সন্ত্রাসী গোষ্ঠীর মতো মোনাফেকিন গোষ্ঠীর ব্যাপারেও ইরানের অবস্থান অত্যন্ত স্পষ্ট। কিন্তু ইউরোপীয় দেশগুলোতে এই গোষ্ঠীর অবাধ বিচরণ সন্ত্রাসবাদের ব্যাপারে ওই মহাদেশের কথা ও কাজের মধ্যে চরম বৈপরিত্যের প্রমাণ বহন করে। মোনাফেকিন গোষ্ঠী বিগত ৪০ বছরে ১৭ হাজার ইরানিকে হত্যা করা সত্ত্বেও ফ্রান্সের মতো কথিত সন্ত্রাস বিরোধী একটি দেশে এই গোষ্ঠী কীভাবে প্রকাশ্যে সমাবেশ করে তা সুস্থ বিবেকবান মানুষের বোধগম্য নয়। পর্যবেক্ষকরা বলছেন, ইউরোপীয় ইউনিয়ন যখন পরমাণু সমঝোতাকে কেন্দ্র করে তেহরানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার চেষ্টা করছে তখন প্যারিসে হামলার পরিকল্পনায় ইরানকে ফাসানোর চেষ্টা মোটেও ইতিবাচক নয়। ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের পদক্ষেপ সাফল্যের মুখ দেখবে না বলে তারা মনে করছেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২১
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭০৬০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.