নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১২ অক্টোবর ২০১৮, ২৭ আশ্বিন ১৪২৫, ১ সফর ১৪৪০
জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল নির্বাচন আজ
শেষ মুহূর্তের প্রচারণায় বাংলাদেশ
জনতা ডেস্ক
জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হবে আজ (শুক্রবার)। এ নির্বাচনকে কেন্দ্র করে শেষ মুহূর্তের প্রচারণা চালাচ্ছে বাংলাদেশ। জেনেভা ভিত্তিক এই সংস্থার এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে সদস্য হওয়ার জন্য নির্বাচন করছে বাংলাদেশ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নিউইয়র্কে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, রোহিঙ্গা সমস্যা সমাধান ও মায়ানমারের মানবাধিকার লঙ্ঘন বিষয়ে অত্যন্ত সোচ্চার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল। নির্বাচিত হতে পারলে রোহিঙ্গা ইস্যুটি আরও জোরালোভাবে জাতিসংঘে উপস্থাপন করতে পারবে বাংলাদেশ।

২০১৯-২১ সালের মেয়াদের জন্য নির্বাচিত হতে জাতিসংঘের সদস্যভুক্ত ১৯৩টি দেশের মধ্যে দুই-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন হবে বাংলাদেশের। এর আগে বাংলাদেশ ২০০৭-০৯, ২০১০-১২

এবং ২০১৫-১৭ মেয়াদে নির্বাচিত হয়েছিল। এ ব্যাপারে নিউ ইয়র্কে অবস্থানকারী জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, আমরা নির্বাচিত হওয়ার বিষয়ে আশাবাদী। গত মেয়াদে আমরা নির্বাচিত হয়েছিলাম এবং আশা করছি এবারও আমরা নির্বাচিত হবো।

রোহিঙ্গা সমস্যার ব্যাপারে তিনি বলেন, এটি মিয়ানমারের এবং তার অধিবাসীদের সমস্যা এবং এখানে বাংলাদেশ জড়িত হয়েছে। কারণ, এই নিপীড়িত লোকদের আশ্রয় দেয়ার জন্য ঢাকা তার সীমান্ত খুলে দিয়েছে। আমরা এই সমস্যা সমাধানের জন্য সবার সঙ্গে কাজ করবো কিন্তু এর উৎপত্তি মায়ানমারে এবং এর সমাধানও করতে হবে মায়ানমারকে।

তিনি আরও বলেন, এর আগে পালিয়ে আসা রোহিঙ্গারা মায়ানমারে ফেরত গেছে এবং আবার পালিয়ে এসেছে কিন্তু এবার আমরা এর চিরস্থায়ী সমাধান চাই। উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর মায়ানমারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্ত করার উদ্যোগ নিয়েছে মানবাধিকার কাউন্সিল। এর আগে জাতিসংঘ ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন তার পূর্ণ তদন্ত রিপোর্ট দিয়েছে, যেখানে তারা উল্লেখ করেছে- রোহিঙ্গাদের বিরুদ্ধে মায়ানমার সেনাদের গণহত্যা চালানোর অভিপ্রায় ছিল।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুন - ১৯
ফজর৩:৪৪
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫৮৭৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.