নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১২ অক্টোবর ২০১৮, ২৭ আশ্বিন ১৪২৫, ১ সফর ১৪৪০
'এক সেকেন্ডের নাই ভরসা বন্ধ হবে রঙ-তামাশা...'
ছৈয়দ আন্ওয়ার
অনেক দিন পর প্রয়াত শিল্পী ফিরোজ সাঁইয়ের একটা গান মনে পড়ছে। তিনি খুব আবেগী কণ্ঠে গাইতেন_ 'এক সেকেন্ডের নাই ভরসা, বন্ধ হবে রঙ তামাশা দম ফুরাইলে।' গানটিতে দেহ তত্ত্বের বিশ্লেষণে মানবজীবনের ক্ষণস্থায়ীত্বের কথা বলা হয়েছে। তাত্তি্বক ভাবনায়_ দম ফুরাইলে যেমন মানবজীবনের ইতি। তেমনই সমাজ জীবনে দম রূপী ক্ষমতারও এক সময় অবসান ঘটে। অর্থাৎ নশ্বর এই পৃথিবীতে কিছুই চিরস্থায়ী নয়। অথচ দুদিনের

জীবন আর ক্ষমতার অহমিকায় মানুষ দুনিয়ার অনিবার্য নিয়মকে উপেক্ষা করে চলতে কতই না উদাসীন! মানবজীবনের অকাট্য বাস্তবতার নিরিখেই গানটির বিষয়বস্তু রচিত। বর্তমান বাস্তবতা তাই গানটিকে স্মরণ করিয়ে দিচ্ছে।

আমাদের সমাজে যখন যারা মসনদে থাকেন, তারা হয়তো ভাবেন-মসনদ চিরকালের জন্য তাদের। হয়তো জনতার রায়কেও তারা

গুরুত্ব দেন না। জনগণকে যদি কেউ তোয়াক্কা না করে, তবে তা ভিন্ন কথা। কিন্তু কোনো জনপ্রতিনিধির ক্ষেত্রে তা সমীচীন নয়।

ক্ষমতার মসনদ খুবই ক্ষণস্থায়ী। প্রজাবৎসল প্রতিনিধিকেও এক সময় মসনদ ত্যাগ করতে হয়। আবার স্বেচ্ছাচারী কোনো শাসকও চিরস্থায়ী হয় না। পার্থক্য শুধু এটুকুই যে_ ক্ষমতা হারানোর পরেও ভালো কাজের জন্য কেউ পায় সুনাম, সুখ্যাতি। প্রজাকুল তার স্মৃতিচারণে স্মরণ করে সম্মানিত সূচক। আর কেউ তার অপকর্মের জন্য পায় অভিশাপ, অবজ্ঞা। স্বেচ্চাচারী শাসকের অপসারণে প্রজাসাধারণকে উল্লাসও করতে দেখা যায়। সবই বাস্তবতা।

পুনশ্চ: মানুষ কেন যে সব কিছুকে স্থায়ী রূপ দিতে চায়! স্থায়ী তো কেবল মহান আল্লাহতায়ালা। বাকি সবই নশ্বর, ক্ষণস্থায়ী। আজ যা বাস্তব, কাল তা অতীত, পরশু তা ইতিহাস। যাপিত জীবনে যে যা করবে তা-ই তার জন্য থাকবে ইতিহাস হয়ে, যে ইতিহাস তার কর্মের সাক্ষী।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১০
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৯
এশা৭:৫৭
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৪
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১০২৫৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.