নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৯, ২৫ আশ্বিন ১৪২৬, ১০ সফর ১৪৪১
ইরাকে নতুন সরকারের দাবি জোরালো
জনতা ডেস্ক
ইরাকীদের দুর্নীতির বিরুদ্ধে দীর্ঘ লড়াই নতুনমাত্রা পেয়েছে। গত ১ অক্টোবর জনগণ স্বতস্ফূর্তভাবে রাস্তায় নেমে আসে। এদের বেশিরভাগই তরুণ, যারা দেশটিতে দুর্নীতি-বেকারত্বের অভিশাপে জর্জরিত। অব্যাহত আন্দোলনে গতকাল মঙ্গলবার পর্যন্ত ১০৯ জন নিহত হয়েছেন। এখন বিক্ষোভকারীরা দেশটিতে নতুন সরকারের দাবি জানাচ্ছেন। তাদের অনেকেই ভঙ্গুরদশা থেকে ইরাককে বাঁচাতে সামরিক শাসনকে প্রাধান্য দিচ্ছেন। শেষ পর্যন্ত কী হবে, তা জানা না গেলেও বিশ্লেষকরা বলছেন, আন্দোলনে চূড়ান্ত ফলাফল আসতে চলেছে।

সরকারি বাহিনী শুরু থেকেই বিক্ষোভ দমনে চড়াও। প্রথম দিন জলকামান, টিয়ার গ্যাস ব্যবহার করলেও দ্বিতীয় দিন থেকে বুলেটে জবাব দেয় স্নাইপার ব্যবহার করে। এতে প্রাণহানি বেড়েছে, বিক্ষোভও ছড়িয়েছে গোটা দেশে। বাধ্য হয়ে কারফিউ এবং ইন্টারনেট সেবা বন্ধ করে চাপে পড়ে সরকার। প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি সংসদের জরুরি অধিবেশন ডাকলেও বেশিরভাগ এমপি না এসে অনাস্থা প্রকাশ করেন। পরে প্রধানমন্ত্রী ডিক্রির মাধ্যমে ১৭ দফা সংস্কার প্রস্তাব তুলে ধরেন। নতুন সরকারের দাবি জোরালো। কিন্তু তাতেও কাজ হয়নি। আন্দোলন আরও বেগবান হয়েছে। শিয়া নেতা মুকতাদার আল-সদর ছাড়াও অনেকের সমর্থন পেয়েছে। এখন সরকারও নমনীয় হয়ে গতকাল কূটনীতিক এলাকা গ্রিনজোন খুলে দিয়েছে। ফলে বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার সুযোগ তৈরি হয়েছে। এবার বেশিরভাগ বিক্ষোভকারী ১৩ থেকে ৩০ বছর বয়সী, যারা ২০০৩ সালে মার্কিন আগ্রাসনের পর দেশটিতে বেড়ে উঠেছেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুন - ৫
ফজর৩:৪৩
যোহর১১:৫৭
আসর৪:৩৭
মাগরিব৬:৪৬
এশা৮:১০
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৯৯০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.