নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৯, ২৫ আশ্বিন ১৪২৬, ১০ সফর ১৪৪১
দুই মাস ধরে জ্বলা বলিভিয়ার আমাজন বন বৃষ্টিতে নিভলো
জনতা ডেস্ক
সম্প্রতি বেশ কয়েকদিন ধরে ঝড় ও ভারি বৃষ্টিপাতের ফলে পৃথিবীর ফুসফুস খ্যাত অ্যামাজন বনের বলিভিয়া অংশের আগুন নিভে গেছে। গত দুই মাস ধরে জ্বলছিলো বলিভিয়ার অ্যামাজন বন। এতে প্রায় ৪০ লাখ হেক্টর বনভূমি ধ্বংস হয়েছে। সোমবার বলিভিয়ার কর্তৃপক্ষ গণমাধ্যমকে এই তথ্য জানায়।

বলিভিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, ভারি ঝড়-বৃষ্টি সান্তা ক্রুজ প্রদেশের চিকুইতানিয়া অঞ্চলের আগুন নেভাতে সেনা সদস্যদের প্রচেষ্টায় সহায়ক ভুমিকা পালন করেছে। ওই অঞ্চলে রয়েছে বিশাল শুকনো বনাঞ্চল। যেখানে শতশত বছর ধরে বংশপরম্পরায় বাস করে আসছেন বেশ কয়েকটি আদিবাসী গোষ্ঠী।

সান্তা ক্রুজ প্রদেশের সরকারের পরিবেশ বিষয়ক কর্মকর্তা সিনথিয়া আসিন বলেন, 'স্যাটেলাইট চিত্রে এখন আর কোনো আগুন বা পুনরায় সক্রিয় হওয়া আগুন দেখা যাচ্ছে না'। সান্তা ক্রুজ হলো বলিভিয়ার পূর্বাঞ্চলীয় একটি প্রদেশ। যেখানে প্রচুর কৃষি খামার রয়েছে। আর এই প্রদেশের বনাঞ্চলেই আগুন সবচেয়ে তীব্র ছিলো।

চিকুইতানিয়া অঞ্চলের আদিবাসীরা সান্তা ক্রুজ প্রদেশব্যাপী বিক্ষোভ পদযাত্রা করেছে। গত শুক্রবার সান্তা ক্রুজ প্রদেশের রাজধানীতে কয়েক লাখ মানুষ জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে। তাদের অভিযোগ সরকার আগুন নেভাতে গড়িমসি করেছে বলেই ক্ষতি হয়েছে বেশি।

এদিকে আশঙ্কা করা হচ্ছে, সামনের দিনগুলোতে তাপমাত্রা বেড়ে গেলে পুনরায় বনে আগুল লাগতে পারে। যে কারণে সেখানে মোতায়েনকৃত ৫০০০ সেনাকে সরিয়ে আনা হবে না।

বলিভিয়ার সরকারের দাবি আগুন নেভাতে ২০ মিলিয়ন ডলার খরচ হয়েছে তাদের। তবে আগুন নেভাতে সরকারের গাফিলতির অভিযোগ ওঠায় দেশটির বামপন্থী প্রেসিডেন্ট ইভো মোরালেসের জনপ্রিয়তা কমে গেছে। বলিভিয়ার প্রতিবেশি ব্রাজিলের অ্যামাজন বনের আগুন এখনো পুরোপুরি নেভানো সম্ভব হয়নি। তবে আবহাওয়ার উন্নতি হওয়ায় আগুনের পরিমাণ কমে এসেছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৭
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫৯৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.