নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৯, ২৫ আশ্বিন ১৪২৬, ১০ সফর ১৪৪১
হীরার মধ্যে হীরা!
জনতা ডেস্ক
হীরার দর্শন পাওয়াই অনেকের কাছে ভাগ্যের ব্যাপার। কিন্তু এ বার যে হীরা রাশিয়ায় আবিষ্কার হল, সে রকম বিশ্বের কেউ কখনও দেখেননি। খোঁজ পাওয়া গেল একটি হীরার মধ্যে আর একটি হীরার, ভিতরের হীরাটি একদম আলগা ভাবে রয়েছে, নড়াচড়া করছে।

রাশিয়ার সরকারি খনন সংস্থা অ্যালরোসা পিজেএসসি শুক্রবার জানিয়েছে, হীরাটি সাইবেরিয়ার একটি খনি থেকে উত্তোলন করা হয়েছে। অ্যালরোসা দাবি করেছে, হীরাটির বয়স ৮০ কোটি বছরের বেশি হতে পারে। রাশিয়ার মাত্রিওস্কা পুতুলের নামে এর নাম রাখা হয়ছে। আসলে এই পুতুলগুলি এমন ভাবে তৈরি করা হয়, যাতে একটি বড় পুতুলের ভেতর আর একটি ছোট পুতুল সুন্দর ভাবে ঢুকে যায়। ভিতরের পুতুলটির মধ্যে থাকে তার থেকে আরও একটি ছোট পুতুল, তার ভিতর আরও একটি। এখানে অবশ্য একটা হীরার ভিতরে আর একটি হীরাই পাওয়া গেছে। হীরাটির মোট ওজন ০.৬২ ক্যারেট। তার মধ্যে ভিতরের হীরাটির ওজন ০.০২ ক্যারেট। হীরাটি সাইবেরিয়া অঞ্চলের ইয়াকুতিয়ার নাইরবা খনি থেকে পাওয়া গেছে।

হীরাটি আবিষ্কার হওয়ার পর হীরা বিশেষজ্ঞরা সেটিকে নানা ভাবে পরীক্ষা করেন। হীরাটি এক্স-রে সহ নানা পদ্ধতিতে দেখা হয়। পরীক্ষা করার পর বিশেষজ্ঞরা একটি তত্ত্বে উপনিত হয়েছেন। তারা মনে করেছেন, প্রথমে ভিতরের ছোট হীরাটি তৈরি হয়, পরবর্তী কালে বাইরের হীরাটি তার চারদিকে গঠন হয়ে যায়। তবে দু'টি হীরার মাঝে কী ভাবে বাতাস থেকে গেল সেটি নিয়ে আরও গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। মাত্রিওস্কা হীরাটি মার্কিন যুক্তরাষ্ট্রের জেমোলজিক্যাল ইনস্টিটিউটে আরও পরীক্ষা নিরীক্ষার জন্য পাঠানো হবে বলে জানিয়েছেন অ্যালরোসা কর্তৃপক্ষ।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজানুয়ারী - ১৭
ফজর৫:২৩
যোহর১২:০৯
আসর৩:৫৯
মাগরিব৫:৩৭
এশা৬:৫৪
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৬৭৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.