নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বর ২০১৭, ৩০ ভাদ্র ১৪২৪, ২২ জিলহজ ১৪৩৮
কুর্দিস্তানের গণভোট স্থগিতের আহ্বান ইরাকি প্রধানমন্ত্রীর
জনতা ডেস্ক
ইরাকের স্বায়ত্তশাসিত অঞ্চল কুর্দিস্তানে পরিকল্পিত গণভোটকে অসাংবিধানিক উল্লেখ করে তা স্থগিতের আহবান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। ইরাকের পার্লামেন্ট স্বাধীনতার প্রশ্নে প্রস্তাবিত গণভোট প্রত্যাখ্যানের পর এক সংবাদ সম্মেলনে, কুর্দি নেতাদের বাগদাদের সঙ্গে আলোচনার আহবান জানান তিনি। তবে বাগদাদের বিরোধিতা সত্ত্বেও গণভোট আয়োজনের সিদ্ধান্তে অটল রয়েছেন কুর্দি প্রেসিডেন্ট মাসুদ বারজানি।

দীর্ঘদিনের লড়াই শেষে সম্প্রতি ইরাককে আইএস মুক্ত ঘোষণা করার পর এখন দেশটির সামনে দেখা দিয়েছে এক নতুন সংকট। ইরাক থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ব্যাপারে গণভোট আয়োজন করতে যাচ্ছে কুর্দিস্তান। তবে শুরু থেকেই এর বিরোধিতা করে আসছে বাগদাদ। মঙ্গলবার ইরাকের পার্লামেন্টে এ সংক্রান্ত ভোটাভুটি অনুষ্ঠিত হলে স্বাধীনতা নিয়ে প্রস্তাবিত গণভোটের বিরুদ্ধে ভোট দেন দেশটির অধিকাংশ এমপি। এর পরপরই প্রস্তাবিত গণভোট প্রত্যাখ্যান করে দেশটির পার্লামেন্ট। দেশের অখ-তা রক্ষার আহবান জানান পার্লামেন্ট স্পিকার।

পার্লামেন্টের স্পিকার আল-জাবুরি বলেন, ্তুইরাকের ঐক্য ধরে রাখতে সরকারকে সব ধরনের পদক্ষেপ নিতে হবে এবং কুর্দি নেতাদের সঙ্গে আন্তরিক আলোচনা শুরু করতে হবে। পার্লামেন্টে ভোটাভুটি শুরুর আগেই এর প্রতিবাদে আসন ছেড়ে বেরিয়ে যান কুর্দিস্তানের এমপিরা। পরে পার্লামেন্টের প্রত্যাখ্যান সত্বেও গণভোট আয়োজনে নিজেদের অবস্থানে অটল থাকার প্রত্যয় ব্যক্ত করেন কুর্দি প্রেসিডেন্ট মাসুদ বারজানি।

বারজানি বলেন, গণভোট মানেই বিচ্ছিন্ন হয়ে যাওয়া নয়। তা কিরকুক বা যেখানেই হোক না কেন। এটা সবার জন্য স্পষ্ট করে দিতে চাই যে, কেবল কিরকুকের জনগণেরই তাদের ভাগ্য নির্ধারণের অধিকার রয়েছে আর কারো নয়। আমরা কিরকুকের জনগণের সিদ্ধান্তকে সম্মান জানাই এবং অন্যদেরও উচিত কুর্দিদের সিদ্ধান্তকে সম্মান জানানো।

এদিকে, কুর্দিস্তানে পরিকল্পিত গণভোটকে ্তুঅসাংবিধানিক উল্লেখ করে তা স্থগিতের আহবান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। পার্লামেন্টে ভোটাভুটির কয়েক ঘণ্টা পর এক সংবাদ সম্মেলনে একে স্বাগত জানিয়ে কুর্দি নেতাদের আলোচনায় বসার আহবান জানিয়েছেন তিনি।

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি বলেন, ্তুএকমাত্র আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান সম্ভব। এ গণভোট কেবল ইরাকেরই নয় কুর্দিস্তানের আইনেরও লঙ্ঘন। এর গণভোটের ফলে ইরাক ও কুর্দি অঞ্চলের নিরাপত্তা হুমকির মুখে পড়বে। সংবাদ সম্মেলনে কুর্দি কর্তৃপক্ষ কিরকুক থেকে অবৈধভাবে তেল রপ্তানি করছে বলেও অভিযোগ করেন হায়দার আল-আবাদি। তিনি বলেন, কুর্দি কর্তৃপক্ষ বাগদাদের অনুমতি ছাড়াই উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশ থেকে অবৈধভাবে তেল উত্তোলন ও রপ্তানি করছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৫
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৮০৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.