নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বর ২০১৭, ৩০ ভাদ্র ১৪২৪, ২২ জিলহজ ১৪৩৮
আদমদীঘিতে গো-খাদ্য খড়ের মূল্য আকাশচুম্বী
গৃহস্থরা দিশেহারা
আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি
বগুড়ার আদমদীঘি উপজেলায় গো-খাদ্য হিসাবে ব্যবহৃত খড়ের মূল্য এখন আকাশচুম্বী। এখান থেকে কয়েক গুণ বেশি দামে ব্যবসায়ীরা খড় কিনে প্রতিদিন ট্রাকযোগে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়ায় স্থানীয় গৃহস্থদের মাঝে গো-খাদ্য খড়ের সংকটের পাশাপাশি মূল্য নাগালের বাইরে চলে গেছে। ফলে খামারি ও গরু পালনকারী গৃহস্থরা দিশেহারা হয়ে পড়েছে।

জানাগেছে, সারাদেশে অতিবর্ষণ ও বন্যার কারণে বেশ কয়েকটি জেলার বিভিন্ন অঞ্চল প্লাবিত হয়। এতে আমন আবাদসহ সব ধরনের ফসলের ব্যাপক ক্ষতির পাশাপশি গো-খাদ্যের চরম সংকট দেখা দেয়। আদমদীঘি উপজেলায়ও বন্যায় প্রায় ৩ হাজার হেক্টর জমির আমন ধান ক্ষতিগ্রস্ত হয়। এতে প্রান্তিক কৃষকদের গবাদিপশু বিপুল খাদ্য খড় নষ্ট ও সংকট সৃষ্টি হলেও মধ্যবিত্ত ও বিত্তবান কৃষকদের খড় নিরাপদে থাকে। প্রান্তিক কৃষকরা মধ্যবিত্ত ও বিত্তবান কৃষকদের নিকট থেকে খড় ক্রয় করে তাদের গরুর খাদ্যের চাহিদা মিটিয়ে থাকেন। এমতাবস্থায় দেশের দূর-দূরান্ত থেকে খড় ব্যবসায়ীরা এসে আদমদীঘি উপজেলার বিভিন্ন গ্রামে মধ্যবিত্ত ও বিত্তবান কৃষকদের নিকট থেকে চড়ামূল্যে প্রতিদিন খড় ক্রয় করে ট্রাকযোগে নিয়ে যাচ্ছেন। ফলে স্থানীয় গবাদিপশু পালনকারী প্রান্তিক কৃষকরা খড়ের উচ্চ বাজার মূল্যে কিনতে হিমশিম খাচ্ছেন। প্রান্তিক গবাদিপশু পালনকারী কৃষক উজ্জ্বলতা গ্রামের কছির ম-ল জানায়, বন্যার পূর্বে এক আটি খড়ের দাম ১ টাকা থেকে ২ টাকা ছিল। বর্তমানে প্রতি আটি খড়ের দাম ৭ টাকা থেকে ৮ টাকায় বিক্রি হচ্ছে। তেঁতুলিয়ার গবাদিপশু পালনকারী কৃষক জাহাঙ্গীর আলম জানায়, বিভিন্ন জেলা থেকে আসা ব্যবসায়ীরা চড়ামূল্য দেয়ার কারণে বিত্তবান কৃষকরা তাদের নিকট খড় বিক্রি করায় এখানে খড় সংকট ও চড়াদামের কারণে গবাদিপশু পালনে তারা দিশেহারা হয়ে পড়েছেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৫
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৭৮৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.