নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২৯ ভাদ্র ১৪২৫, ২ মহররম ১৪৪০
অনিরাপত্তা আর অব্যবস্থাপনায় বেহাল সিরাজগঞ্জ বিসিক শিল্পনগরী
সিরাজগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম
অব্যবস্থাপনা আর নিরাপত্তাহীনতার কারণে নানা সমস্যায় জর্জরিত সিরাজগঞ্জ বিসিক শিল্প নগরী। নাজুক আর বেহাল যোগাযোগ ও ড্রেনেজ ব্যবস্থা। বর্জ্য ও পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই রাস্তা-ঘাট তলিয়ে হাঁটু পানিতে পরিণত হয়। কারখানাগুলোর ভিতরেও পানি ঢুকে যায়। দিনের পর দিন জলাবদ্ধতার কারণে পরিবেশ দূষিত হচ্ছে। বিসিক এলাকায় রয়েছে গ্যাস, বিদ্যুৎ ও পানির প্রকট সংকট। ফলে কারখানা স্থাপনে আগ্রহ হারাচ্ছেন উদ্যোক্তারা। উৎপাদনে আসা প্রতিষ্ঠানগুলো রয়েছে লোকসানে।

বন্ধ হওয়ার পথে বেশ কয়েকটি কারখানা। এর জন্য কর্তৃপক্ষের নানা অনিয়ম, অব্যবস্থাপনা আর স্বেচ্ছাচারিতাকে দায়ী করছেন ব্যবসায়ী উদ্যোক্তারা।

বিসিক কার্যালয় সূত্রে জানা যায়, ১৯৮৭ সালে সিরাজগঞ্জ-নলকা আঞ্চলিক সড়কের শিয়ালকোল নামক স্থানে বিসিক শিল্প নগরীর জমি অধিগ্রহণের কাজ শুরু হয়। প্রায় ১২ একর জমির উপর ১৯৯৮ সালে বিসিক শিল্প নগরীর যাত্রা শুরু হয়। এতে তিন শ্রেণীতে ৭৬ টি প্লট হয়। এ গ্রুপে ২৭ টি, বি গ্রুপে ১৭ এবং এস গ্রুপে ৩২ টি প্লট রয়েছে। এর মধ্যে ১৭ টি প্রকল্পের অনুকূলে ৭৬ টি প্লট বরাদ্দ দেয়া হয়। যে কটি প্রতিষ্ঠান চালু আছে গ্যাস, বিদ্যুৎ, পানির সংকটসহ রাস্তা ড্রেনেজ ব্যবস্থা বেহালের কারণে সেগুলোও বন্ধ হওয়ার পথে। এতে করে মালিকদের লোকসান গুনতে হচ্ছে বলে বেশ কয়েকজন উদ্যোক্তা জানান। অব্যবস্থাপনার কারণে নতুন শিল্প উদ্যোক্তারা এখানে বিনিয়োগে অনিচ্ছা প্রকাশ করেন বলেও তারা জানান। মূল ফটক থেকে শুরু করে বিসিকের সব রাস্তা-ঘাট চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। খানাখন্দে পুরো সড়ক যেন ডোবায় পরিণত হয়েছে। এমন বেহাল যোগাযোগ ব্যবস্থার কারণে পণ্য পরিবহণে দ্বিগুন টাকা দিতে হচ্ছে শিল্প মালিকদের। এতে প্রায়ই ঘটছে ছোট-ঘাটো দুর্ঘটনা। অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে ময়লা-আবর্জনা নিষ্কাশন না হয়ে বর্ষাকালে জলাবদ্ধতার সৃষ্টি হয়। আবর্জনা ফেলার নির্দিষ্ট জায়গা না থাকায় যত্রতত্র ব্যবহারে দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে শ্রমিকরা নানা রোগে আক্রান্ত হচ্ছে।

সকল অভিযোগ অস্বীকার করে বিসিক শিল্প নগরীর কর্মকর্তা শ্রী জয় প্রকাশ বলেন, আউট লাইনে ড্রেন না থাকায় বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এছাড়াও বিভিন্ন সমস্যার কথা লিখিতভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার অবগত করা হয়েছে। এসব সমস্যা সমাধানে যে পরিমাণ বরাদ্দ প্রয়োজন তা তারা পাননি। অনিরাপত্তার কথা স্বীকার করে তিনি আরও বলেন, বিসিক শিল্প নগরী ও জেলা শিল্প সহায়ক কেন্দ্রের ( শিসকে ) প্রশাসনিক ভবনের সীমানা প্রাচীর না থাকায় বহিরাগতদের দ্বারা শিল্প নগরীর ক্ষতির আশংকা রয়েছে। সেই সাথে বিসিকের জায়গাও অবৈধভাবে দখল করছে স্থানীয়রা। সরকারিভাবে নিয়মিত ও সঠিক বাজেটসহ সুদৃষ্টি দিলে এ ক্ষুদ্র শিল্প নগরীকে মডার্ন শিল্প নগরী হিসেবে গড়ে তোলা সম্ভব বলে তিনি দাবি করেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ২০
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩১৪৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.