নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২৯ ভাদ্র ১৪২৫, ২ মহররম ১৪৪০
খাগড়াছড়িতে ২২ বছরেও বিচার হয়নি ৩৫ কাঠুরিয়া হত্যাকাণ্ডের
খাগড়াছড়ি থেকে নুরুল আলম
নির্মম নির্যাতন করে পার্বত্য চট্টগ্রামের লংগদুর পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া হত্যাকা-ের বিচার হয়নি দীর্ঘ ২২ বছরেও। যা পাহাড়ে আজো ইতিহাস হিসেবে সকলের হৃদয়ে গেঁথে আছে। পার্বত্য চট্টগ্রামের ইতিহাসের শোকাবহ এক কালোদিন ছিল ৯ সেপ্টেম্বর। বর্বর এ হত্যাকা-ের কোনো বিচার পায়নি নিহতদের পরিবাররা। ১৯৯৬ সালের লংগদু-বাঘাইছড়ি উপজেলার সীমান্তবর্তী এলাকায় পাকুয়াখালীর গহীন অরণ্যে ৩৫ কাঠুরিয়াকে হাত-পা ও চোখ বেঁধে নির্যাতন পর নির্মমভাবে হত্যা করে তৎকালীন শান্তি বাহিনী নামের সশস্ত্র উপজাতীয় সন্ত্রাসী গ্রুপ।

সেদিন তাদের মধ্যে ইউনুছ নামের এক কাঠুরিয়া পালিয়ে বাঁচতে সক্ষম হয়। পরে ১১ সেপ্টেম্বর পুলিশ ও সেনাবাহিনী পাকুয়াখালী হতে ২৮ জন কাঠুরিয়ার ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার করে। বাকি ৭ জন কাঠুরিয়ার লাশ পাওয়া যায়নি। সেদিন থেকে পার্বত্যাঞ্চলের বাঙালিরা এ দিনটিকে পাকুয়াখালী ট্রাজেডি দিবস হিসেবে পালন করে আসছে। এটি পার্বত্য চট্টগ্রামের বহুল গণহত্যার মধ্যে অন্যতম ঘটনা। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর অভিযোগ, ৩৫ কাঠুরিয়া হত্যাকা-ের ঘটনার পর পর তৎকালীন আওয়ামী লীগ সরকারের একটি সংসদীয় টিম লংগদু সফর করে এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিচার, ক্ষতিগ্রস্ত পরিবারের পুনর্বাসনের আশ্বাস দিয়ে আসেন। কিন্তু পরবর্তীতে সরকারগুলোও একই আশ্বাস দিয়ে আসলেও এখনো এ ঘটনার কোনো কূল-কিনারা হয়নি। পুনর্বাসিতও হয়নি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোও।

এ ব্যাপারে সাবেক পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, খাগড়াছড়ি জেলা বিএনপি'র সভাপতি সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া বলেন, বিনা অপরাধে ৩৫ বাঙালিকে হত্যা করেছে উপজাতি সশস্ত্র সন্ত্রাসীরা। কিন্তু তার বিচার হয়নি। শুধুমাত্র পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া নয়, পার্বত্যাঞ্চলে অনেক বাঙালি হত্যাকা-ের শিকার হলেও তা অধরাই থেকে যায়। কিন্তু তার একটিরও বিচার হয়নি আজো। পাহাড়ের মানুষগুলো দীর্ঘ বছর ধরে দাবি জানিয়ে আসলেও সরকারের পক্ষ থেকে এসব হত্যাকা-ের বিচারের ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। এ হত্যাকা-ের সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে বিচার শুরু করতে সরকারের প্রতি দাবি জানান তিনি। এদিকে, পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া হত্যা দিবস উপলক্ষে রোববার লংগদুতে গণ কবর জিয়ারত, দোয়া মাহফিল ও স্মরণ সভা ও বিক্ষোভ কর্মসূচি পালন করবে নিহতের পরিবার-পরিজনরা।

হত্যাকা-ের বিচারের দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন প্রতিবাদ সমাবেশ : পার্বত্য জেলার বহুল আলোচিত পাকুয়াখালী ৩৫ কাঠুরিয়া হত্যাকা-ের বিচারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। রোববার সকাল ১১টায় জেলা শহরের শাপলা চত্বরে যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙালি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা।

মানববন্ধনে বক্তব্য রাখেন- পার্বত্য অধিকার ফোরামের সভাপতি মাঈন উদ্দিন, সাধারণ সম্পাদক এস এম মাসুম রানা, যুগ্ম সম্পাদক মহি উদ্দিন মাহি, পার্বত্য বৃহত্তর বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক মো. জাহিদুল ইসলাম জাহিদ, দীঘিনালা শাখার সাবেক সভাপতি সাদ্দাম হোসেন, পার্বত্য অধিকার ফোরামের মাটিরাঙ্গা শাখার আহ্বায়ক হেলাল উদ্দিন প্রমুখ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা ১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর বর্বরোচিত ৩৫ নিরীহ কাঠুরিয়া হত্যার সুষ্ঠু বিচার দাবি জানান। এ সময় তৎকালীন হত্যার ঘটনায় জড়িত শান্তি বাহিনী নামক উপজাতীয় স্বশস্ত্র সন্ত্রাসীদের হত্যার করুণ ইতিহাস তুলে ধরেন। সে সাথে ১৯৮৪-৯৬ সাল পর্যন্ত ৩০ হাজারের বেশি বাঙালি হত্যাকারীদের খুনের জন্য ফাঁসির দাবি জানান। এ সময় মানববন্ধন থেকে চার দফা দাবি তুলে ধরেন নেতৃবৃন্দরা।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ১৯
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৪৭৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.