নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০১৯, ২৮ ভাদ্র ১৪২৬, ১২ মহররম ১৪৪১
৯/১১ স্মরণে বিক্ষোভে বিরতি হংকংয়ের আন্দোলনকারীদের
জনতা ডেস্ক
দেড় যুগ আগে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার বার্ষিকীর দিনে বিক্ষোভে বিরতি দেয়ার ঘোষণা দিয়েছে হংকংয়ের আন্দোলনকারীরা।

টানা তিন মাস ধরে বেইজিংঘনিষ্ঠ প্রশাসনের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়া এ বিক্ষোভকারীরা চীন নিয়ন্ত্রিত শহরটিতে 'ব্যাপক সন্ত্রাসী কর্মকা-ের' পরিকল্পনার অভিযোগও অস্বীকার করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিচারের জন্য বাসিন্দাদের চীনের মূল ভূখ-ে পাঠানোর সুযোগ রেখে আইনের সংশোধনী সংক্রান্ত একটি বিল নিয়ে জুন থেকে শুরু হওয়া তুমুল বিক্ষোভ ও সহিংসতা এরইমধ্যে হংকংয়ের অর্থনৈতিক কর্মযজ্ঞকে অনেকখানিই ধ্বসিয়ে দিয়েছে। ২২ বছর আগে যুক্তরাজ্যের হস্তান্তর করা এ শহরটির কারণেই চীনকে 'এক দেশ দুই ব্যবস্থা' চালাতে হচ্ছে।

আন্দোলনের মুখে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম বিতর্কিত ওই প্রত্যর্পণ বিল প্রত্যাহার করে নিলেও বিক্ষোভকারীরা এখন শহরটিতে আরও গণতন্ত্র ও স্বায়ত্তশাসন চাইছেন।মঙ্গলবার হংকংয়ের একটি স্টেডিয়ামে ইরানের সঙ্গে বিশ্বকাপ বাছাইপর্বের খেলায় জাতীয় সঙ্গীত চলাকালে অনেককে ধুয়ো দিতেও দেখা গেছে বলে জানিয়েছে রয়টার্স। বেইজিং শুরু থেকেই এ বিক্ষোভের নিন্দা জানিয়ে আসছে। বিক্ষোভে কোনো ধরনের হস্তক্ষেপ করা হয়নি জানিয়ে তারা উল্টো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও পশ্চিমা দেশগুলোকে হংকংয়ের বিক্ষোভ উসকে দেয়ার দায়ে অভিযুক্ত করছে। সরকারবিরোধী উন্মত্তরা ১১ সেপ্টেম্বর গ্যাস পাইপ উড়িয়ে দেয়াসহ ব্যাপক সন্ত্রাসী কর্মকা-ের পরিকল্পনা করছে, চীনা কমিউনিস্ট পার্টির সংবাদমাধ্যম চায়না ডেইলির হংকং সংস্করণের ফেইসবুক পেইজে নিউ ইয়র্কের টুইন টাওয়ারে ৯/১১ হামলার একটি ছবি দিয়ে এমন অভিযোগ করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। বিক্ষোভকারীদের অনেকেই এ অভিযোগ অস্বীকার করেছে। এটা যে মিথ্যা সংবাদ তা বুঝতে আমাদের এমনকি সংবাদটি খতিয়ে দেখারও প্রয়োজন নেই। রাষ্ট্রীয় গণমাধ্যম তাদের দায়িত্বশীলতা নিয়ে মোটেই ভাবে না, বলেছেন ২৪ বছর বয়সী মাইকেল। যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার বার্ষিকীতে বুধবার সব ধরনের প্রতিবাদ কর্মসূচি বন্ধ রাখারও ঘোষণা দেয়া হয়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে সংহতি হিসেবে, গান গাওয়া ও সস্নোগান দেয়া ছাড়া ১১ সেপ্টেম্বর হংকংয়ে সব ধরনের বিক্ষোভ বন্ধ থাকবে, বিবৃতিতে বলেছে বিক্ষোভকারীরা।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ১৬
ফজর৪:২৯
যোহর১১:৫৪
আসর৪:১৯
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৬:০০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৩৬২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.