নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০১৯, ২৮ ভাদ্র ১৪২৬, ১২ মহররম ১৪৪১
বীমার প্রিমিয়াম বিদেশে যাবে না : অর্থমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার
আমার দেশ থেকে যে ইন্স্যুরেন্স (বীমা) হবে তার প্রিমিয়াম বিদেশে যাবে না উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রকল্পের আওতায় বিদেশ থেকে মেশিনারিজ আসত আবার ইন্স্যুরেন্স প্রিমিয়াম চলে যেত। এখন থেকে এগুলো বিদেশে যাবে না। আমার দেশ থেকে যে ইন্স্যুরেন্স হবে, যেটা আমরা পেমেন্ট করবো সেটার প্রিমিয়ামও আমরা পাব। আমাদের প্রিমিয়াম বাইরের কেউ পাবে না। গতকাল বুধবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে সরকারি কোষাগারে সাধারণ বীমা কর্পোরেশনের ২০১৮ সালের লভ্যাংশ ৫০ কোটি টাকার চেক হস্তান্তর সভা শেষে সাংবাদিকদের উদ্দেশে এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, সাধারণ বীমা কর্পোরেশন সাম্প্রতিক সময়ে সরকারি মেগা প্রকল্প পদ্মাসেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্ট, বঙ্গবন্ধু স্যাটেলাইট ইত্যাদির বীমা কভারেজ প্রদান করেছে। বিভিন্ন প্রকল্পের জন্য যে বড় বড় ইম্পোর্টগুলা হতো, সেক্ষেত্রে আমাদের দেশের ইন্স্যুরেন্সগুলো ছোট, আমাদের শক্তি নেই এমনটা বলা হতো। যদি কোনো দুর্ঘটনা ঘটে, এমন ক্ষেত্রে তারা বলতো_ প্রিমিয়াম দিতে পারবে না, লস কাভার করতে পারবে না। এই ক্ষেত্রে ইন্স্যুরেন্স প্রিমিয়ামগুলো বিদেশে চলে যেত। এটা আর হতে দেয়া হবে না। এখন অভ্যন্তরীণ কোম্পানির মাধ্যমে করতে হবে। আমাদের দেশের ইন্স্যুরেন্সের প্রিমিয়াম দেশে থাকলে দেশীয় ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর রেভিনিউ এমনিতেই বেড়ে যাবে।

তিনি বলেন, ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সাধারণ বীমা কর্পোরেশন প্রতিষ্ঠানটি অত্যন্ত দক্ষতার সঙ্গে বীমা সেবা প্রদান করে আসছে। সাধারণ বীমা কর্পোরেশন একই সঙ্গে বীমা ও পুনঃবীমা কার্যক্রম পরিচালনার পাশাপাশি প্রতি বছর সরকারি কোষাগারে নিয়মিত লভ্যাংশ দিয়ে আসছে। প্রতিষ্ঠানটি এনবিআরকে রাজস্ব দেয়ার পাশাপাশি সরকারের কোষাগারেও সরাসরি টাকা দিচ্ছে। মেগা প্রকল্পগুলোকে বীমা কভারেজ প্রদান করেছে। ফলে সরকারি কোষাগারে আরো বেশি টাকা দেবে সংস্থাটি। সাধারণ বীমা কর্পোরেশন ৫০ কোটি টাকার চেক দিয়েছে। তারা ট্যাঙ্ও পেমেন্ট করেছে। আগামীতে মুনাফাও ডাবল হবে। যেখানে সাধারণ বীমা মুনাফা পাচ্ছিল না এখন তারা পাবে। আমরা এই বিষয়ে ব্যবস্থা নিয়েছি। সাধারণ বীমার রেভিনিউ বাড়লে পাশাপাশি সেবাও বাড়বে। গ্রাহকেরাও উপকৃত হবে। চেক হস্তান্তর সভায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, কর্পোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার আহসানসহ পরিচালনা পর্ষদের সদস্য ও কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৬
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৬৮৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.