নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০১৯, ২৮ ভাদ্র ১৪২৬, ১২ মহররম ১৪৪১
রাজহংসের রাডারে ত্রুটি, দেশে আসছে শনিবার
স্টাফ রিপোর্টার
আজ বৃহস্পতিবার দেশে আসার কথা ছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার (রাজহংস) উড়োজাহাজটি। কিন্তু উড়োজাহাজটির রাডারে ত্রুটি ধরা পড়ায় এটি দেশে আসার নতুন দিন নির্ধারিত হয়েছে আগামী শনিবার।

বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত উড়োজাহাজটি গতকাল বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে স্থানীয় সময় (যুক্তরাষ্ট্রের) বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসার কথা ছিল। কিন্তু ডেলিভারির

আগে প্রত্যেকটি উড়োজাহাজ টেস্ট করা হয়। তখন রাজহংসের রাডারে ত্রুটি ধরা পড়ে। একটি উড়োজাহাজ রাডার ছাড়া কখনোই পরিচালনা করা সম্ভব নয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শুধু রাজহংসই নয়, সব মিলিয়ে ১০টি উড়োজাহাজের রাডারে ত্রুটি পাওয়া গেছে। বোয়িংয়ের প্রকৌশলীরা এই ত্রুটি সারাতে কাজ করছে। বিমানের উপ-মহাব্যবস্থাপক (পিআর) তাহেরা খন্দকার জানান, রাজহংস ডেলিভারি দিতে বিমানের কাছে আরো ৪৮ ঘণ্টা সময় চেয়েছে। বিমান সূত্রে জানা গেছে, নতুন সূচি অনুযায়ী রাডারে ত্রুটি মেরামত করে রাজহংস দেশে এসে পৌঁছবে শনিবার।

রাজহংস যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি। দেশে পৌঁছার পর উড়োজাহাজটিকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হবে। পূর্বঘোষণা অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী ১৪ সেপ্টেম্বর উড়োজাহাজটি উদ্বোধনের কথা ছিল। কিন্তু সময়মতো উড়োজাহাজ দেশে না আসায় ওই উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন বিমানের ভারপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ক্যাপ্টেন ফরহাত জামিল। পরবর্তীতে প্রধানমন্ত্রী যখন সময় দেবেন তখন অনুষ্ঠানের দিনক্ষণ জানানো হবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাওয়া ৪টি ড্রিমলাইনারের নাম দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস। রাজহংসে আসন সংখ্যা থাকছে ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়কভাবে স্বাচ্ছন্দ্যের সাথে ভ্রমণ করতে পারবেন। উড়োজাহাজটিতে যাত্রীরা অন্যান্য আধুনিক সুবিধাসহ ইন্টারনেট ও ফোন কল করার সুবিধাও পাবেন।

২০০৮ সালে বিমান মার্কিন যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি ব্র্যান্ড নিউ উড়োজাহাজ কিনতে চুক্তি করে। ইতোমধ্যে ৪টি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি নতুন বোয়িং ৭৩৭-৮০০ ও ৩টি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমানের বহরে যুক্ত হয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২১
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩২০৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.