নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০১৯, ২৮ ভাদ্র ১৪২৬, ১২ মহররম ১৪৪১
বগুড়ার ধুনটে সরকারি খালে ড্রেজারে বালু উত্তোলন ভাঙন ঝুঁকিতে শতাধিক বিঘা ফসলি জমি
বগুড়া প্রতিনিধি
বগুড়ার ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের নাংলু-বমগাড়া বালুয়া সরকারি খালে ড্রেজার মেশিন বসিয়ে গভীর তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে খালের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ ক্ষতিগ্রস্তসহ তীরবর্তী ফসলী জমি ও ঘরবাড়ি ভাঙন ঝুঁকিতে পড়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, নিমগাছী ইউনিয়নের বাঙালি নদীর শাখা বালুয়া খাল। ওই খালের বমগাছা স্টিলের বেইলী সেতুর উত্তর পাশে ভাসমানভাবে প্লাস্টিকের ড্রামের ওপর ড্রেজার মেশিন বসিয়ে পাইপের সাহায্যে গভীর তলদেশ থেকে বালু উত্তোলন করা হচ্ছে। গত এক সপ্তাহ ধরে ড্রেজার মেশিনের সাহায্যে বালু উত্তোলনের কারণে খালের দু'তীরে ভাঙন দেখা দিয়েছে।

নাংলু গ্রামের দরিদ্র কৃষক রফিক মিয়া, হাসান আলী ও বমগাড়া গ্রামের রহমত উল্লাহ্ জানান, নাংলু গ্রামের আমজাদ হোসেনের ছেলে বাটুল মিয়া ও তোফাজ্জল হোসেন সরকারি ওই খালে ড্রেজার মেশিন বসিয়ে গত এক সপ্তাহ যাবত অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে।

সেই বালু পাকা রাস্তার পাশে ফেলে সেখান থেকে ট্রাকে করে বিভিন্ন এলাকায় বিক্রি করছেন তারা। খালের পানিতে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের কারণে দেশীয় মাছ ক্ষতিগ্রস্থ হচ্ছে। এছাড়া ইতিমধ্যে খালের দুই তীরে ভাঙন দেখা দিয়েছে। এভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে শতাধিক বিঘা ফসলি জমি ও ঘরবাড়ি ভাঙনের কবলে পড়বে। তাই সরকারি ওই খাল থেকে বালু উত্তোলন বন্ধ করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় এলাকাবাসী।

তবে বালু ব্যবসায়ী বিটল মিয়া বলেন, স্থানীয় এক জনপ্রতিনিধির সাথে কথা বলে বালু উত্তোলন করছি। এতে ফসলি জমির ক্ষতি হবে না বলে তিনি দাবি করেন।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, খালের পানিতে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হলে খোঁজ নিয়ে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ৮
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৯৮৪৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.