নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১০ আগস্ট ২০১৫, ২৬ শ্রাবণ ১৪২২, ২৪ শাওয়াল ১৪৩৬
ইরানের সঙ্গে সম্পর্কোন্নয়নের সম্ভাবনা রয়েছে : ওবামা
জনতা ডেস্ক
ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে আমেরিকার দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সমপ্রতি ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু ইস্যুতে চূড়ান্ত সমঝোতার পর এই সম্ভাবনার কথা বলছেন তিনি। মার্কিন ক্যাবল নিউজ নেটওয়ার্ক বা সিএনএন টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে সম্পর্কোন্নয়নের সম্ভাবনার কথা বলেছেন বারাক ওবামা। সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের পরমাণু সমস্যার সমাধান আগে হতে হবে এবং তারপর সম্পর্কোন্নয়নের ক্ষেত্র হিসেবে দু পক্ষের মধ্যকার সমঝোতা কাজ করতে পারে। সম্পর্কোন্নয়নের পথকে তিনি 'যেকোনো ব্যবস্থার ভালো বিকল্প' বলে উল্লেখ করেন। বারাক ওবামা বলেন, এসব লক্ষ্যে পৌঁছানোর পর সিরিয়াসহ অন্যসব ইস্যুতে ইরানের সঙ্গে আরো গভীর আলোচনায় বসা সম্ভব তবে তা খুব শিগগিরি হবে না। পরমাণু সমঝোতা ব্যর্থ হলে ইরানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়া হবে কি না -এমন এক প্রশ্নের জবাবে ওবামা বলেন ইরান ইস্যুর মতো বড় ঘটনায় আমার কিছু সাধারণ নীতি থাকে যার কারণে এটা ব্যর্থ হবে না। তিনি আরো বলেন, আমি মনে করি না এটা এখন ব্যর্থ হবে কারণ আমাদের মধ্যে ভালো কিছু যুক্তি রয়েছে। যেসব রিপাবলিকান কংগ্রেসম্যান 'ইরান সমঝোতা'র বিরোধিতা করছেন তাদের বিরুদ্ধে সমালোচনাও করেছেন ওবামা।

ইরান সমঝোতার পর বারাক ওবামা ব্যক্তিগতভাবে এর পক্ষে ব্যাপক প্রচারণায় নেমেছেন। তিনি পরিষ্কার করে বলেছেন, ইরানের সঙ্গে এ সমঝোতার কারণে বড় ধরনের যুদ্ধ এড়ানো সম্ভব হবে। আর ইহুদিবাদী ইসরাইলকে সতর্ক করে বলেছেন, ইরানের সঙ্গে সমঝোতা না হয়ে যুদ্ধ হলে তার ধাক্কা সামলাতে হতো তেল আবিবকে।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7