নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১০ আগস্ট ২০১৫, ২৬ শ্রাবণ ১৪২২, ২৪ শাওয়াল ১৪৩৬
দুর্নীতির বিরুদ্ধে একশন না নেয়া বড় অন্যায় : পরিকল্পনামন্ত্রী
স্টাফ রিপোর্টার
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, 'কেউ দুর্নীতিগ্রস্ত হয়ে জন্ম নেয় না, জন্মের পর চলতে চলতে বিভিন্ন কারণে দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ে। কিন্তু দুর্নীতির থেকে বড় অন্যায় হচ্ছে দুর্নীতির বিরুদ্ধে অ্যাকশন না নেয়া। গতকাল রোববার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে 'চরম ও মধ্যমমাত্রার দারিদ্র, সামাজিক সুরক্ষা এবং পশ্চাৎপদ অঞ্চলসমূহ: সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার দলিল প্রণয়নের খাতভিত্তিক পরামর্শ সভায়' তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, 'প্রশাসনিক ক্ষেত্রে বিভিন্ন সময় দুর্নীতি হয়। কীভাবে হয় সেটাও আমরা জানি। কিন্তু ম্যানেজমেন্ট দুর্নীতি কমাতে পারে না, এটা আমাদের জন্য বড় ব্যর্থতা। দরিদ্রতা প্রসঙ্গে তিনি বলেন, 'আমরা দরিদ্র থাকতে চাই না, কেউ থাকুক তাও চাই না। দারিদ্র্য একটি অভিশাপ। এ অভিশাপ থেকে আমাদের সমাজকে মুক্ত করতে হবে। আর দারিদ্র্য নামক যুদ্ধে অবশ্যই জয়ী হব। মুস্তফা কামাল বলেন, 'আশির দশকে বাংলাদেশে দরিদ্রতার পরিমাণ ছিল ৭০ ভাগ। ২০১৫ সালে এসে দরিদ্রতার হার দাঁড়িয়েছে ২৩ শতাংশে। অতিদরিদ্রতার হার ছিল ৮৫ শতাংশ বর্তমানে এ হার দাঁড়িয়েছে ১২ শতাংশে।

তিনি বলেন, 'ইন্দোনেশিয়া যদি ১৯৯৯ সাল থেকে ২০১৫ সালের মধ্যে দরিদ্রতার হার ৫০ ভাগ কমিয়ে আনতে পারে, তা হলে আমরা কেন পারবো না। আর সিঙ্গাপুর শিক্ষা, নিবেদিতপ্রাণ মানুষ এবং প্রতিষ্ঠান এ তিন কারণে উন্নত দেশে পরিণত হয়েছে। আমাদের দেশের মানুষও নিবেদিত প্রাণ, শিক্ষাক্ষেত্রে আমরা প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছি এবং বিভিন্ন প্রতিষ্ঠান দেশের জন্য এগিয়ে আসছে। ফলে অচিরেই আমরা উন্নত দেশে পরিণত হব।

এ সময় তিনি বিশ্ব ব্যাংককের প্রতিনিধিকে উদ্দেশ করে বলেন, 'আমাদের পরিসংখ্যান ব্যুরো তথ্যের ক্ষেত্রে কোনো দুর্নীতি করে না। পরিসংখ্যান ব্যুরো সব সময় শুদ্ধ তথ্য প্রকাশ করে। আপনারা এর তথ্য বিশ্বাস করতে পারেন।

তিনি বলেন, 'একটা বিষয় নিয়ে দীর্ঘ বিরত দিয়ে পরিসংখ্যান ব্যুরো জরিপ পরিচালনা করে। আর ৫ বছর আমাদের সেই তথ্য পর্যালোচনা করতে হয়।' এ কারণে পরিসংখ্যান ব্যুরোকে আরও উন্নত করার প্রতিশ্রুতি দেন তিনি।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, 'দরিদ্রতা আর্থসামাজিক উন্নয়নে বড় বাধা। এজন্য প্রবৃদ্ধির সঙ্গে দরিদ্রতাকে যোগ করতে হবে। কোথায় প্রবৃদ্ধি হচ্ছে তা খুঁজে বের করতে হবে এবং সেটা সমন্বয় করে দারিদ্র্য কমানোর চেষ্টা করতে হবে।

পরামর্শ সভায় মূল প্রবন্ধ পড়েন পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব শামসুল আলম। সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, ব্র্যাকের উপদেষ্টা মাহবুব হোসেন, বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন প্রমুখ।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7