নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১০ আগস্ট ২০১৫, ২৬ শ্রাবণ ১৪২২, ২৪ শাওয়াল ১৪৩৬
ব্লগার হত্যাকান্ডের বেশির ভাগ মামলারই অগ্রগতি নেই
স্টাফ রিপোর্টার
বাংলাদেশে ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত মোট ৫ জন ব্লগারকে তাদের লেখালেখির কারণে হত্যা করা হলেও একটি ছাড়া কোনো মামলারই চোখে পড়ার মতো অগ্রগতি নেই। আদালত পর্যন্ত গড়িয়েছে মোটে একটি মামলা। সেটিরও বিচার কার্যক্রম এখনো শেষ হয়নি।

পুলিশ অবশ্য বলছে, ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে নিহত ব্লগার আহমেদ রাজিব হায়দার হত্যাকান্ডের বিচার কার্যক্রম অচিরেই শেষ হবে।

২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে যখন যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ বিচার ফাঁসির দাবিতে উত্তাল শাহবাগের আন্দোলন, তখন ১৫ ফেব্রুয়ারি এই শাহবাগ আন্দোলনেরই এক কর্মী আহমেদ রাজিব হায়দার দুর্বৃত্তদের চাপাতির আঘাতে নিহত হন। পরে প্রচার করা হয় ‘থাবা বাবা’ নামে পরিচিত রাজিব হায়দার ছিলেন একজন নাস্তিক এবং তিনি ইসলাম ও এই ধর্মের নবী মোহাম্মদ সা.সম্পর্কে কুরুচিপূর্ণ ব্লগ লিখতেন। এই হত্যাকান্ডটিই ছিল ব্লগে লেখালেখির অপরাধে বাংলাদেশে প্রথম কোনো হত্যাকান্ড। এই ঘটনায় সন্দেহের ভিত্তিতে ৭ জনকে আটক করে পুলিশ এবং তদন্ত শেষে হত্যাকা-ের এগারো মাস পর আদালতে অভিযোগপত্র দায়ের করা হয়।

ঢাকায় পুলিশের মুখপাত্র মুনতাসিরুল ইসলাম বলেন, আদালতে মামলাটির বিচারিক কার্যক্রম শেষের পথে। অল্প সময়ের মধ্যে এই মামলার রায় পাওয়া যাবে বলে আশা করছি।

অভিজিৎ রায় একজন মার্কিন প্রবাসী বাংলাদেশি। তিনি মুক্তমনা নামে একটি ব্লগ সাইটের প্রতিষ্ঠাতা ছিলেন যেখানে বিজ্ঞান বিষয়ক নানা লেখালেখি করা হত। এবছর ফেব্রুয়াারি মাসে বাংলাদেশে আসেন তিনি এবং ২৬ ফেব্রুয়ারি স্ত্রীকে নিয়ে বাংলা একাডেমির বইমেলা দেখে ফেরার পথে আক্রমণের মুখে পড়েন। হামলায় অভিজিৎ প্রাণ হারান। তার স্ত্রী রাফিদা বন্যা আহমেদও মারাত্মক আহত হন। এ ঘটনায় জড়িত সন্দেহে শফিউর রহমান ফারাবী নামে এক ব্যক্তিকে আটক করে পুলিশ। ঐ ঘটনার পর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের একটি প্রতিনিধিদল তদন্তের জন্যে ঢাকায় আসে। পুলিশ বলছে, মোট ৭ জন হামলাকারীকে চিহ্নিত করা গেছে।

এদের সবাই ছদ্মনামে পরিচিত। কাউকে এখনো আটক করা যায়নি, বলছেন পুলিশের মুখপাত্র মুনতাসিরুল ইসলাম। মামলাটির অগ্রগতি বলতে এটুকুই। অভিজিৎ রায়কে হত্যার এক মাসেরও কম সময়ের মাথায় ৩০ মার্চ ব্লগার ওয়াশিকুর রহমানকে ঢাকার তেজগাঁও এলাকার একটি সড়কে কুপিয়ে হত্যা করা হয়। এসময় হামলাকারীদের দু’জনকে ধাওয়া করে ধরে ফেলে প্রত্যক্ষদর্শীরা। এদের একজন পরে আদালতে স্বীকারোক্তিমূলক জবাব দেয় বলে জানাচ্ছে পুলিশ।

পুলিশের গোয়েন্দা বিভাগ বা ডিবি মামলাটির তদন্ত করছে। তবে এখনো কোনো অভিযোগপত্র দিতে পারেনি। ওয়াশিকুরের লেখালেখির অন্যতম একটি বিষয় ছিল ইসলামসহ নানা ধর্মের সমালোচনামূলক প্রসঙ্গ। ব্লগার অনন্ত বিজয় দাশকে হত্যা করা হয় গত ১২ মে, সিলেটে। ঢাকার বাইরে এটাই একমাত্র ব্লগার হত্যাকা-ের ঘটনা। অনন্ত দাশ বাসা থেকে বের হয়ে একটি ব্যাংকে যাবার পথে হামলার শিকার হন। তিনি মুক্তমনা ব্লগে লিখতেন এবং সিলেট থেকে প্রকাশিত বিজ্ঞান বিষয়ক একটি পত্রিকার সম্পাদক ছিলেন। এ হত্যাকান্ডের ঘটনায় সন্দেহের ভিত্তিতে ইদ্রিস আলী নামে একজন স্থানীয় ফটো সাংবাদিককে আটক করা হয় গত জুন মাসে। ইদ্রিস আলীকে পনেরো দিনের জিজ্ঞাসাবাদ শেষে কারাগারে প্রেরণ করা হয়েছে। এ মামলার আর কোনো অগ্রগতির খবর এখনো জানা যায়নি। মামলাটি এখন পুলিশের অপরাধ তদন্ত বিভাগ বা সিআইডির অধীনে রয়েছে।

লেখালেখির অভিযোগে ব্লগার হত্যাকান্ডের সর্বশেষ সংযোজন নীলাদ্রি চট্টোপাধ্যায়। গত ৭ অগাস্ট দুপুরে বাড়িতে ঢুকে হত্যা করা হয় তাকে। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে আটক করা যায়নি।

প্রত্যেকটি হত্যাকান্ড ই বলছে, নিহতদের দীর্ঘদিন ধরে অনুসরণ করা হয়েছে। প্রত্যেককেই ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। প্রত্যেকটি ঘটনার পরই ধর্মীয় মৌলবাদী সংগঠনের নামে দায় স্বীকার করা হয়েছে। বিশ্লেষকরা বরাবরই বলে আসছেন, বিচারহীনতার কারণে দেশটিতে এ ধরনের হত্যাকান্ড থামানো যাচ্ছে না।

Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7