নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১০ আগস্ট ২০১৫, ২৬ শ্রাবণ ১৪২২, ২৪ শাওয়াল ১৪৩৬
সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য
কিশোরগঞ্জে এলজিইডির ২৩ কর্মচারীর মানবেতর জীবনযাপন
কিশোরগঞ্জ প্রতিনিধি
কিশোরগঞ্জে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এ মাস্টাররোলে কর্মরত ২৩ কর্মচারী মানবেতর জীবন যাপন করছে। শাক-ডাটা দিয়েও তাদের কপালে জুটছে না তিনবেলা ভাত। পরিবার পরিজন নিয়ে কোনমতে দিন পার করছে এসব কর্মচারী। অপ্রিয় হলেও সত্য যে, সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত এসব কর্মচারী বছরের পর বছর ধরে মাস্টাররোলের দৈনিক হাজিরার ২০০ টাকা করে বেতন পাচ্ছে। দেশের সর্বোচ্চ বিচারালয় সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) প্রধান কার্যালয়, মাস্টাররোলে কর্মরত কর্মচারীদের নিয়ে ছিনিমিনি খেলছে। জানা যায়, কিশোরগঞ্জের ২৩ জন কর্মচারীসহ সারাদেশে এলজিইডি'তে প্রায় ৮৯০ জন কর্মচারী কর্মরত রয়েছে। এসব কর্মচারীর মধ্যে গাড়ি চালক, রোলার চালক, অফিস সহকারী, হিসাব সহকারী, কম্পিউটার অপারেটর, বাগানমালী ও এমএলএসএস পদে কাজ করছেন। এদের মধ্যে ১০-২০ বছর যাবৎ কাজ করছেন এমন কর্মচারীর সংখ্যাই বেশি। গত এক বছর যাবৎ মাস্টাররোলে দৈনিক ভাতা থেকে বঞ্চিত কর্মচারীদেরকে উৎসব ভাতাও দেয়া হয়নি।

ভুক্তভোগী কর্মচারীরা জানান, গত ২০১০ সালে মাস্টাররোলে কর্মরত চাকরিজীবীদের চাকরি আত্মীকরণের জন্যে প্রথমে রিট পিটিশন দায়ের করলে ২০১২ সালের অক্টোবরে রিটের পক্ষে হাইকোর্ট রায় দিয়ে নির্দেশনা দেয় মাস্টাররোলে কর্মরত সকল কর্মচারীকে সরকারি বিধি-মোতাবেক নিয়োগ দেয়ার জন্যে। এ রায়ের বিরুদ্ধে সরকার পক্ষে এলজিইডি'র প্রধান কার্যালয় থেকে সুপ্রিম কোর্টে আপিল করলে ২০১৩ সালের ২০ জানুয়ারি আপিলেও হাইকোর্টের রায় বলবৎ রাখে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের রায়ের প্রেক্ষিতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে স্থানীয় সরকার বিভাগে সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ হোসেন এলজিইডি'র প্রধান প্রকৌশলীকে আদালতের নির্দেশনা ও শর্তসমূহ পূরণ করে এলজিইডি'র অধিদপ্তরের আওতায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কর্মরত ৩য় ও ৪র্থ শ্রেণীর ৮৯০ জন কর্মচারীকে রাজস্ব খাতে শূন্যপদে আত্মীকরণ/নিয়মিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। দীর্ঘ দিন পরও সুপ্রিম কোর্টের এ নির্দেশনা কার্যকর হয়নি। এতে করে বেতন ভাতা না পেয়ে কর্মচারীরা পরিবার পরিজন নিয়ে শুধু মানবেতর জীবনই পার করছেনা ইতিমধ্যে অনেকের চাকরিকালীন বয়সসীমা শেষ হওয়ার সাথে সাথে আর কোথাও চাকরি করার সুযোগও হাতছাড়া হয়ে যাচ্ছে। আদালতের রায়ের নির্দেশনায় বলা রয়েছে রাজস্ব খাতের শূন্যপদ সৃষ্টি হলে সেখানে মাস্টাররোলে কর্মরত কর্মচারীদেরকে আত্মীকরণ ও নিয়মিতকরণ করতে হবে। অথচ এলজিইডি'র প্রধান কার্যালয়ের কতিপয় কর্মচারীর অনৈতিক কর্মকান্ডে এখন দিশেহারা সারাদেশের ৮৯০ জন কর্মচারী ও তাদের পরিবার পরিজন।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7