নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১০ আগস্ট ২০১৫, ২৬ শ্রাবণ ১৪২২, ২৪ শাওয়াল ১৪৩৬
নারী নির্যাতন রোধে বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করতে হবে
স্টাফ রিপোর্টার
নারী নির্যাতন রোধে বিচারহীনতা ও অপরাধীদের শাস্তি না হওয়ার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। এর সঙ্গে দরকার সবার মাঝে সচেতন বৃদ্ধি। তবেই নারী ওপর যৌন হয়রানি ও নির্যাতন কমে আসবে।

গতকাল রোববার দুপুরে সিরডাপ মিলনায়তনে 'যৌন সহিংসতা এবং আইন, দক্ষিণ এশিয়ায় আইনগত অগ্রগতি' শীর্ষক সেমিনারে উন্মুক্ত আলোচনায় বক্তারা এ কথা বলেন। সেমিনারের আয়োজন করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিস ট্রাস্ট (বস্নাস্ট)। বক্তারা বলেন, একজন নারী যৌন হয়রানি বা সহিংসতার শিকার হওয়ার সঙ্গে সঙ্গে থানায় যেতে চান না। তারা মনে করেন, থানায় গেলে সঠিক বিচার পাবেন না। বহুদিন ধরে নারী নির্যাতনের বিচার না হওয়ার সংস্কৃতি থেকে এই পরিস্থিতি তৈরি হয়েছে।

উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, নারী নির্যাতনের বিচার, আইনি মাধ্যমে হওয়ার জন্য সবাইকে এক হয়ে কাজ করতে হবে। বিশেষ করে নারীদের প্রথমে এগিয়ে আসতে হবে। এখন অনেক নারী রয়েছেন যাঁরা আইন আদালত ভালো বোঝেন।

তারা বলেন, নারীদের আজ অসহায় ভাবার দিন শেষ। সবাই প্রতিবাদী হয়ে উঠলে যৌন হয়রানি অনেকাংশ কমে আসবে। সেমিনারে বক্তব্য দেন বস্নাস্টের কনসাল্টেন্ট সোমা রায় চৌধুরী, ভারতের সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ভ্রিন্দা গ্রোভার, রিচার্স অ্যাসোসিয়েট ইন্টারন্যাশনাল সেন্টার ফর এথনিক স্টাডিজ (শ্রীলঙ্কা) চুলানি কোদিকারা, নারী সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদের জেনারেল সেক্রেটারি মালেকা বানু, নারীপক্ষের সদস্য কামরুন নাহার প্রমুখ।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7