নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১০ আগস্ট ২০১৫, ২৬ শ্রাবণ ১৪২২, ২৪ শাওয়াল ১৪৩৬
সম্প্রসারিত হবে নগরী
৯০ একর জমির উপর আবাসিক এলাকা নির্মাণ করছে কেডিএ
খুলনা থেকে এসএম আমিনুল ইসলাম
ডুমুরিয়া ও বটিয়াঘাটা উপজেলার আহসানাবাদ এলাকায় ৯০ একর জমির উপর আবাসিক এলাকা নির্মাণ করছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)। অনুমোদিত ঐ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৩৪ কোটি ৮২ লাখ টাকা। জমি হস্তান্তর কাজ শেষ প্লট বিক্রির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কেডিএ কর্মকর্তারা বলছে, প্রকল্পটি বাস্তবায়ন হলে খুলনার জনসাধারণের বাসস্থানের সমস্যা দূরসহ অত্যাধুনিক সামাজিক সুবিধা সম্বলিত আবাসিক এলাকা গড়ে উঠবে, শহর সম্প্রসারিত হবে।

কেডিএ-এর দেয়া তথ্য অনুযায়ী, ২০১২ সালে মহানগরীর পশ্চিম প্রান্তে সিটি বাইপাস সংলগ্ন আহসানাবাদ মৌজায় নতুন একটি আবাসিক এলাকা নির্মাণের উদ্যোগ নেয় খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)। ডুমুরিয়া ও বটিয়াঘাটা উপজেলার ৯০ একর জমির উপর আবাসিক ঐ এলাকাটি নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৩৪ কোটি ৮২ লাখ টাকা। আবাসন প্রকল্পে থাকবে মোট ৬৫৩টি প্লট। এর মধ্যে ৩ কাঠার ৩৮৪টি ও ৫ কাঠার ২৬৯টি।

সূত্র জানায়, কেডিএর গ্রহণ করা ঐ প্রকল্পটি একনেকে অনুমোদন পায় ২০১৩ সালে। প্রথমে প্রকল্পের ব্যয় ছিল ১২৫ কোটি ১১ লাখ টাকা। কিন্তু জমির দাম বেড়ে যাওয়ায় প্রকল্পের সংশোধিত ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রফোজল (ডিপিপি) মন্ত্রণালয় প্রেরণ করে কেডিএ। চলতি বছর ২৩৪ কোটি ৮২৫ লাখ টাকা ব্যয়ে পুনঃনির্ধারিত ঐ ডিপিপির অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়। যার বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০১৭ সাল পর্যন্ত। আর তারই অংশ হিসেবে ইতোমধ্যে জেলা প্রশাসনের কাছ থেকে জমি হস্তান্তর প্রক্রিয়ার কাজ শেষ করেছে সংস্থাটি। গত শুক্রবার প্লট বরাদ্দের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

প্লট বিক্রির প্রসপেক্টাসে দেখা গেছে, আবাসিক এলাকায় ৩ কাঠা প্লটের প্রতি কাঠা জমির মূল্য নির্ধারণ করা হয়েছে ৯ লাখ টাকা এবং ৫ কাঠা প্লটের মূল্য প্রতি কাঠা ৯ লাখ ৫০ হাজার টাকা। প্রতি কাঠার জন্য ৫০ হাজার টাকা জামানত দিয়ে লটারিতে অংশ নিতে হবে। কেউ প্লট বরাদ্দ পেলে ঐ মাসেই তাকে প্রদান করতে হবে মোট মূল্যের ৪০ শতাংশ। আবার প্রসপেক্টাস কিনতে প্রত্যেককে দিতে হবে দুই হাজার টাকা।

সূত্র জানায়, প্রকল্পের শতভাগ প্লটই কোটার মাধ্যমে বিক্রি করা হবে। এর মধ্যে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০ শতাংশ, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৮ শতাংশ, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৮ শতাংশ, প্রবাসীদের জন্য ৬ শতাংশ, মুক্তিযোদ্ধাদের জন্য ৫ শতাংশ, ব্যবসায়ী ও পেশাজীবীদের জন্য ৭ শতাংশ, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৫ শতাংশ, খুউক-এর প্রশাসনিক মন্ত্রণালয় চাকরিরত/অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী ও বোর্ড সদস্যদের জন্য ১০ শতাংশ, প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্ত জমির মালিকদের জন্য ৬ শতাংশ, বিশেষ পেশা (শিল্পী, সাংবাদিকসহ অন্যদের) ৩ শতাংশ, সংরক্ষিত কোটা ১৫ শতাংশ এবং সংসদ সদস্যদের জন্য দুই শতাংশ কোটা রাখা হয়েছে।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7