নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৮ জুলাই ২০১৭, ৩ শ্রাবণ ১৪২৪, ২৩ শাওয়াল ১৪৩৮
মতলবে নৌকা কেনা-বেচায় ধূম পড়েছে
মতলব (চাঁদপুর) থেকে রাকিবুল ইসলাম সোহাগ
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সটাকি বাজার, বাংলা বাজার ও মতলব দক্ষিণ উপজেলার নাগদা বাজার মাছুয়াখাল বাজারসহ বিভিন্ন বাজারগুলোদে এখন নৌকা কেনা-বেচা ধূম পড়েছে। এ দুটি উপজেলায় এখন ব্যাপক নৌকার চাহিদা। ফলে নৌকার কারিগররা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন।

মতলব উত্তর উপজেলার চরাঞ্চলের একমাত্র বাহন হল নৌকা। বোরোচর, চরওয়েস্টার, খুনেরচর, বাহেরচর, মহিষমারীসহ প্রায় ২০টি গ্রাম বছরে প্রায় ৭ মাস পানির নিচে থাকে। ফলে চরাঞ্চলের মানুষের সকল কাজ নৌকার মাধ্যমেই সমাধান হয়। এমনকি স্কুল কলেজে পড়ুয়া শিক্ষার্থীদের নৌকা যাতায়াত করতে হয়। এ বছর বন্যার পাদুর্ভাব দেখা দেয়ায় চরাঞ্চলের মানুষ আগেই নৌকা কিনে রাখছে।

মতলব দক্ষিণ উপজেলার খাদেরগাঁও, লামচরী, দিঘলদী, নলুয়া, পিংড়া, উপাদী, বহরী, আচলছিলা, বদরপুর, কাশিমপুর, চরমুকুন্দিসহ বেশ কয়েকটি গ্রামবাসীকেও বছরে প্রায় ৭ মাস নৌকায় যাতায়াত করতে হয়। মতলব উত্তর উপজেলার সটাকি বাজার, বাংলা বাজার ও দক্ষিণ উপজেলার মাছুয়াখাল এবং নাগদা বাজার ঘুরে দেখা গেছে, বাজারে নৌকা বানানো ও বেচাকেনার ধূম পড়েছে। বাজারগুলোতে ডিঙি নৌকার চাহিদা বেশি। গুণগত মানে টেকসই ও দামে অনেকটা সাশ্রয় হওয়ায় বাজারে ব্যাপক হারে নৌকা বেচা-কেনা হচ্ছে। মাছুয়াখাল ও নাগদা নৌকাবাজার হিসেবে অনেক আগে থেকেই পরিচিত। বাজারে পানসি ও কোসা নৌকাও কেনা-বেচা হচ্ছে।

মতলবের দুই উপজেলা নদীদ্বারা বেষ্টিত ও মতলব উত্তরের পশ্চিমে রয়েছে প্রমত্তা মেঘনা। নদী পার্শ্ববর্তী এলাকার অধিকাংশ মানুষের যাতায়াতের একমাত্র বাহন হওয়ায় এ মৌসুমে নৌকার ব্যাপক চাহিদা লক্ষ করা গেছে। ব্যবসায়ী আবুল হোসেন জানান, ভারী বর্ষণে পানি বৃদ্ধির কারণে অন্যান্য বছরের তুলনায় এ বছর নৌকা বেশি বিক্রি হচ্ছে। তিনি বলেন, আমাদের এলাকায় অন্যান্য নৌকার তুলনায় ডিঙি নৌকা বেশি বিক্রি হয়।

নৌকা কেনার জন্য বিভিন্ন এলাকা থেকে প্রতিনিয়ত ব্যবসায়ী ও খুচরা ক্রেতাগণ আসেন এই হাটগুলোতে। নাগদা বাজারে অন্যান্য বছরের চেয়ে এ বছর নৌকার দাম একটু বেশি বলে জানান ক্রেতারা। ৬ থেকে ৭ হাজার টাকায় একটি পানসি ও কোসা নৌকা বিক্রি হচ্ছে বলে জানা গেছে। তবে ডিঙি নৌকা বিক্রি হচ্ছে আড়াই থেকে তিন হাজার টাকায়।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ২৮
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৩
মাগরিব৬:৪৭
এশা৮:০৭
সূর্যোদয় - ৫:২৬সূর্যাস্ত - ০৬:৪২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৩৮৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.