নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১২ জুলাই ২০১৯, ২৮ আষাঢ় ১৪২৬, ৮ জিলকদ ১৪৪০
রাজশাহীতে পদ্মায় পানি বাড়ছে
রাজশাহী থেকে নাজিম হাসান
বর্ষা আসার পর পরই পদ্মার পানি বাড়তে শুরু করেছে। প্রতিদিনই পাহাড়ী ঢলে পদ্মাতে পানি বাড়ছে। এসময় নদীতে এরই মধ্যে বয়ে যাচ্ছে স্রোত। ফলে মধ্য চর ও নদী তীরে বসবাসরতরা ক্রমেই উদ্বিগ্ন হয়ে উঠছেন। সকালে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) দেয়া তথ্যানুযায়ী গত ২৪ ঘন্টায় ২৫ সেন্টিমিটার বেড়েছে পদ্মার পানি। মঙ্গলবার

সকাল ১০ টায় ছিল ১০ দশমিক ৬২ সেন্টিমিটার। রাজশাহীতে পদ্মার বিপদসীমা হচ্ছে ১৮ দশমিক ৫০ সেন্টিমিটার। গত বছরের ১৭ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মার পানির সর্বোচ্চ উচ্চতা ছিল ১৭ দশমিক ৩৪ সেন্টিমিটার। ছুঁই ছুঁই করলেও এর পর আর পদ্মার পানি বাড়েনি। ১৮ সেপ্টেম্বর থেকে পানি কমতে শুরু করে। এভাবে প্রতিদিনই পানি বাড়ছে।গত ২ জুলাই রাজশাহীতে পদ্মা নদীর পানির উচ্চতা মাপা হয়েছিল ১০ দশমিক ৭৮ সেন্টিমিটার।

মূলত ওই দিন থেকেই পদ্মায় পানি বাড়তে শুরু করে। তবে পরদিন থেকে আবার পানি কমতেও থাকে। পাউবো অতীতের পরিসংখ্যান টেনে জানিয়েছে এ নিয়ে উৎকণ্ঠা থাকলেও এখনই আতঙ্কের কিছু নেই। এখনই আশঙ্কার কিছু নেই। পানি বাড়লেও বিপদসীমা অতিক্রম করতে পারবে না। তবে টি-বাঁধ ক্ষতিগ্রস্ত হতে পারে। এজন্য তাদের আগাম প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছে পাউবো। ২০১৬ সালের ২৮ আগস্ট রাজশাহীতে পদ্মার পানির প্রবাহ উঠেছিল সর্বোচ্চ ১৮ দশমিক ৪৬ সেন্টিমিটার। এরপর আর বাড়েনি। বরং পরদিন ২৯ আগস্ট থেকে পদ্মার পানি আবারও ধীরে ধীরে কমতে শুরু করে। গেল ১৭ বছরে রাজশাহীতে পদ্মা নদীর পানি বিপদসীমা ১৮ দশমিক ৫০ অতিক্রম করেছে মাত্র দুই বার। এর মধ্যে ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৮ বছর রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করেনি।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ২২
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৬৮৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.