নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ জুলাই ২০১৮, ২৮ আষাঢ় ১৪২৫, ২৭ শাওয়াল ১৪৩৯
প্রথম টেস্টের স্মৃতি ভুলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় বাংলাদেশের
স্পোর্টস ডেস্ক
মাত্র দু'দিন ও এক সেশনে ওয়েস্ট ইন্ডিজের কাছে ইনিংস ও ২১৯ রানের বড় ব্যবধানে এন্টিগা টেস্ট হেরেছে সফরকারী বাংলাদেশ দল। শুধুমাত্র হারের ব্যবধানই লজ্জা দিচ্ছে না টাইগারদের। নিজেদের ক্রিকেট ইতিহাসে রেকর্ড সর্বনিম্ন ৪৩ রানেও গুটিয়ে যায় বাংলাদেশ। তবে এন্টিগা ম্যাচের স্মৃতি ভুলে আজ থেকে শুরু হওয়া কিংস্টন টেস্টে ঘুড়ে দাঁড়াতে মরিয়া বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ভালো করতে চায় টাইগাররা। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি।

গেল জুনের প্রথম সপ্তাহে বাংলাদেশ ক্রিকেট দলের কোচের দায়িত্ব নেন ইংল্যান্ডের সাবেক খেলোয়াড় স্টিভেন রোডস। তার অধীনে নতুন স্বপ্ন নিয়ে টেস্ট ম্যাচ দিয়ে নতুনভাবে পথচলা শুরু করার ইচ্ছে ছিলো বাংলাদেশের। কিন্তু বিধিবাম। নতুন কোচের অধীনে নিজেদের প্রথম টেস্ট ম্যাচেই লজ্জার রেকর্ড গড়ে টাইগাররা। এন্টিগা টেস্টের প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচের ৫ উইকেট শিকারে ৪৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। নিজেদের টেস্ট ইতিহাসে এটিই সর্বনিম্ন রান হিসেবে রেকর্ড বইয়ে লিপিবদ্ধ হয়। প্রথম ইনিংসের ভুলগুলো দ্বিতীয় ইনিংসেও শুধরিয়ে নিতে পারেনি বাংলাদেশ। তবে প্রথম ইনিংসের চাইতে কিছুটা হলেও মুখ রক্ষা হয়েছে টাইগারদের। দ্বিতীয় ইনিংসে ১৪৪ রান করতে পারে তারা। অবশ্য দ্বিতীয় ইনিংসেও বড় ধরনের বিপর্যয়ে পড়েছিলো বাংলাদেশ। উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান নিজেদের দ্বিতীয় টেস্টে ৬৪ রানের ইনিংস না খেললে এখানেও ১'শর নীচে গুটিয়ে যাবার শংকায় পড়েছিলো সাকিব আল হাসানের দল। দায়িত্বপূর্ণ হাফ-সেঞ্চুরিতে দলকে আরও লজ্জার হার থেকে তো রক্ষা করেছেনই, তার উপর হারের ব্যবধানও কমিয়েছেন সোহান। বোলিং-ও যুতসই হয়নি। তাই প্রথম ইনিংসে ৪০৬ রানের বড় সংগ্রহ দাড় করাতে পারে ওয়েস্ট ইন্ডিজ। সব মিলিয়ে পুরো টেস্টে যাচ্ছেতাই খেলেছে বাংলাদেশ। এমনটা ম্যাচ শেষে স্বীকার করেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। তিনি বলেন, 'প্রথম টেস্টে আমরা ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই পিছিয়ে ছিলাম। ফলে ম্যাচে লড়াই করাটা আমাদের জন্য কঠিনই ছিলো। আসলে ওয়েস্ট ইন্ডিজের কাছে তিন বিভাগেই হেরে গেছি আমরা। এই কন্ডিশনের মানিয়ে নেয়া কঠিন হবে, জানতাম। পরের টেস্টের জন্য নিজেদের ভালোভাবে প্রস্তুত হতে হবে। ইতিবাচক মানসিকতা নিয়ে মাঠে নামতে হবে আমাদের।'প্রথম টেস্ট বাজেভাবে হেরে অনুতপ্ত সাকিব। তার পথেই হাঁটলেন দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। এমন হারের কোন প্রকার অজুহাত দেখাননি তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক ভিডিও বার্তায় তামিম বলেন, 'আমাদের শেষ টেস্ট ম্যাচটি আপনাদের জন্য যেমন বিস্ময়ের ছিলো, আমাদের জন্যও তাই ছিলো। আমরা এর চেয়ে অনেক ভালো দল। যে ধরনের পারফরমেন্স করেছি, তা অবশ্যই গ্রহণযোগ্য নয়। এখন দলের ভেতর যে আবহ আছে, আমরা কোনভাবেই অজুহাত খোঁজার চেষ্টা করছি না। আমরা আশা করছি, পরের টেস্টে ভালো কিছু করবো।'ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ৬টি টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ। সবগুলোই দুই ম্যাচের। এরমধ্যে ২০০৯ সালের সফরে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ। ২০১৪ সালের সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে হারে টাইগাররা।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৬৭৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.