নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৪ জুন ২০১৮, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৮ রমজান ১৪৩৯
২০২৬ বিশ্বকাপের যৌথ আয়োজক ৩ দেশ
বাংলাদেশের ভোট আমেরিকার বাঙ্ইে
জনতা ডেস্ক
২০২৬ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮ দল নিয়ে। নিশ্চিতভাবেই বাড়ছে ম্যাচের সংখ্যা, টুর্নামেন্টের পরিধি। এ কারণে, এতবড় টুর্নামেন্ট এককভাবে কেউ আয়োজন করতে পারবে না বলেই নিজেদের প্রচার-প্রচারণায় জানিয়েছিল উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেঙ্েিকা। সারাবিশ্বের এই উপজীব্য নিয়েই ভোট চেয়ে বেড়িয়েছে তারা ৩ দেশ। বিশ্বকাপ শুরুর একদিন আগে মস্কোতে ফিফার ৬৮তম কংগ্রেস। সবার চোখ একদিকেই। কোন মহাদেশে যাচ্ছে ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজক হওয়ার সুযোগ। অবশেষে উত্তর আমেরিকায় পড়েছে সিংহভাগ ভোট। আফ্রিকার মরক্কোকে হারিয়ে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেঙ্েিকা এই ৩ দেশ যৌথভাবে আয়োজন করছে ২৩তম বিশ্বকাপ।

শেষ পর্যন্ত ফিফা কংগ্রেসে অনুষ্ঠিত ভোটাভুটিতে আফ্রিকান প্রতিদ্বন্দ্বী মরক্কোকে হারিয়ে ২০২৬ বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পেল যুক্তরাষ্ট্র, মেঙ্েিকা এবং কানাডা। এই প্রথম তিন দেশ মিলে কোনো বিশ্বকাপের আয়োজক হতে যাচ্ছে। মস্কোয় অনুষ্ঠিত ফিফার কংগ্রেসে ভোটাভুটিতে জয় লাভ করার পরপরই আনন্দে ফেটে পড়ে কনকাকাফ অঞ্চলের প্রতিনিধিরা। তিন দেশের প্রতিনিধিরা জানিয়েছেন, বিশ্বকে তাক লাগিয়ে দেয়ার মতোই একটি আয়োজন করতে চান তারা। ফিফা সদস্য হিসেবে মোট ২১৩টি দেশ থাকলেও বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ বাছাইয়ের ভোট দিতে পারে শুধুমাত্র ২০০টি দেশ। ২০০ ভোটের ১৩৪টিই পড়ে আমেরিকা, মেঙ্েিকা আর কানাডার বাঙ্।ে বাকি ৬৬ ভোটের ৬৫টি পড়ে আফ্রিকান দেশ মরক্কোর বাঙ্।ে একমাত্র দেশ হিসেবে টোগো কোনো পক্ষেই ভোট দেয়নি। অর্থাৎ ৬৭ শতাংশ ভোট পেয়ে মরক্কোকে হারিয়ে দেয় উত্তর আমেরিকার তিন দেশের যৌথ কনসোর্টিয়াম। ৩ দেশে মোট ২৬টি স্টেডিয়ামে সংস্কার কাজ ইতোমধ্যেই শুরু হয়ে গেছে বিশ্বকাপকে সামনে রেখে। যেখানে মেঙ্েিকা আর কানাডার ৩টি করে ৬টি স্টেডিয়াম এবং বাকি ১৮টি স্টেডিয়াম যুক্তরাষ্ট্রে। ২০২৬ বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে যুক্তরাষ্ট্রের ডালাস, লস এঞ্জেলেস অথবা নিউইয়র্কে।

এবার আয়োজক নির্ধারণে ভোটাভুটির স্বচ্ছতা নিশ্চিত করতে সম্ভাব্য সবকিছুই করার আশ্বাস দিয়েছিলেন ফিফা সভাপতি জিয়ানি্ন ইনফান্তিনো। ভোটাভুটি হলো। ফিফা সদস্য হিসেবে বাংলাদেশের ভোটটা গেলো উত্তর আমেরিকায়। শুধু বাংলাদেশই নয় ভারত-পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার সবদেশের ভোট পড়েছে এই জোটে। মরক্কোও পাত্তা পায়নি মোটেও। যুক্তরাষ্ট্র-কানাডা-মেঙ্েিকা জোটের বাঙ্ েপড়েছে ১৩৪ ভোট আর মরক্কোয় ৬৫। স্পেন কোচ ঝামেলায় ভোটে অংশ নিতে পারেনি। সস্নোভানিয়া ও কিউবাও বিরত থাকে ভোট দেয়া থেকে। আয়োজক হতে আগ্রহী চার দল ভোটে অংশ নেয়নি। ইরান দিয়েছে না ভোট। অবশেষে ৩২ বছর পর বিশ্বকাপ আবারও ফিরেছে উত্তর আমেরিকাতে। সবশেষ ১৯৯৪ সালে এককভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২০
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৭৪৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.